Latest News

ন্যাশনাল অ্যাচিভমেন্ট সার্ভে বাধ্যতামূলক, স্কুলগুলোকে কড়া বার্তা সিবিএসই বোর্ডের

দ্য ওয়াল ব্যুরো: স্কুলগুলোতে ‘ন্যাশনাল অ্যাচিভমেন্ট সার্ভে’ (National Achievement Survey) করার কথা আগেই ঘোষণা করেছিল সিবিএসই বোর্ড (CBSE Board)। পড়ুয়াদের শেখার ওপর ভিত্তি করে একটি মূল্যায়ন পরীক্ষা নেওয়ার কথা। তাতে সমস্ত পড়ুয়া অংশ নেবে, পরীক্ষার ফলই তাদের শেখার মূল্যায়ন করবে। সমস্ত স্কুলকে এই পরীক্ষা নেওয়ার নির্দেশ দিয়েছে বোর্ড। তবে যদি কোনও স্কুল এই পরীক্ষা না নেয় তাহলে সেই স্কুলের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে জানাল সিবিএসই বোর্ড।

তৃতীয়, পঞ্চম, অষ্ঠম ও দশম শ্রেণির পড়ুয়ারা এই মূল্যায়ন পরীক্ষায় অংশ নেবে। আগামী ১২ নভেম্বর নিজেদের স্কুলে গিয়ে এই পরীক্ষা দিতে হবে পড়ুয়াদের। এই পরীক্ষার মাধ্যমে দেখা হবে, করোনার কারণে যখন স্কুল বন্ধ ছিল সেইসময় পড়ুয়াদের পড়াশুনায় কোনরকম ঘাটতি ঘটেছে কিনা।

আরও পড়ুন: যোগী রাজ্যের জেলে বন্দি-মৃত্যু, সংঘর্ষে আহত ৩০ পুলিশকর্মী

এই মূল্যায়ন পরীক্ষা বাধ্যতামূলক, জানিয়ে দিল বোর্ড। বিজ্ঞপ্তি জারি করে বোর্ডের তরফে জানানো হয়, ‘যদি কোনও স্কুল এই পরীক্ষা নিতে অস্বীকার করে, তাহলে বোর্ডের অ্যাফিলিয়েশন ২০১৮, আইনের আওতায় উক্ত স্কুলের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।’

বাংলায় ৩১৬৫টি স্কুলকে এই পরীক্ষা নেওয়ার ব্যাপারে চিহ্নিত করা হয়েছে। যদিও অনেক স্কুলের প্রধানই এই সময়ে পড়ুয়াদের বিশেষত বাচ্চাদের স্কুলে ডাকতে ভয় পাচ্ছেন। যেহেতু শিশুদের টিকাকরণ এখনও শুরু হয়নি তাই এই মুহূর্তে তাদের স্কুলে আসতে বলায় আতঙ্কিত অভিভাবকরাও।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like