Latest News

Mi 17 Crash: মাঝ আকাশে হেলিকপ্টারে আগুন, ভাইরাল এই ভিডিও বিপিন রাওয়াতের চপারের নয়

দ্য ওয়াল ব্যুরো: বুধবার দুপুরে তামিলনাড়ুর কান্নুরে ভেঙে পড়েছে চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS) বিপিন রাওয়াতের (Bipin Rawat) চপার। প্রতিরক্ষা প্রমুখ ও তাঁর স্ত্রী সহ আরও ১১ জনের মৃত্যু হয়েছে এই দুর্ঘটনায়। তার পর থেকেই সোশাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল (Viral) হয়েছে। তাতে দেখা যাচ্ছে, মাঝ আকাশে একটি হেলিকপ্টারে আগুন ধরে গেছে। তার পর সেটি মুহূর্তেই ভেঙে পড়ছে।

এই ভিডিও আপলোড হতেই টুইটারে রিট্যুইট হতে শুরু করে। অনেকে লাইক করেন। কিন্তু পরে জানা যায়, এই ভিডিও আদ্যন্ত ঝুটো। বিপিন রাওয়াতের চপার দুর্ঘটনায় মৃত্যুর সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।

তথ্যানুসন্ধান

খতিয়ে দেখা গিয়েছে, ভিডিও ফুটেজে যে হেলিকপ্টারে আগুন লাগতে দেখা যাচ্ছে তা ঘটেছিল ২০২০ সালে। সিরিয়ায় ঘটেছিল এই চপার ক্র্যাশ। ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে এই এম আই-১৭ (Mi-17) হেলিকপ্টারটিকে মিসাইল দিয়ে আঘাত করে নামিয়েছিল আল কায়দা জঙ্গিরা।

সেই ভিডিওটি সাংবাদিক ও এভিয়েশন বিশেষজ্ঞ বাবাব তাঘভি ২০২০ সালের ১১ ফেব্রুয়ারি সোশাল মিডিয়ায় শেয়ার করেছিলেন। তাতে অবশ্য দাবি করা হয়েছিল যে তুরস্কেরস সেনা সিরিয়া-আরব বায়ুসেনার এই হেলিকপ্টারটিকে টার্গেট করেছিল। তা ভেঙে পড়েছিল আল ন্যারাবে।

You might also like