Latest News

জামনগরে ওমিক্রন সংক্রমিত জিম্বাবোয়ের নাগরিক, ভারতে এই নিয়ে তৃতীয় 

দ্য ওয়াল ব্যুরো: ক্রমবর্ধমান ওমিক্রন  (omicron) আতঙ্কের মধ্যে ভারতে তৃতীয় ব্যক্তির সন্ধান মিলল যিনি কোভিড ১৯ এর নতুন ভ্যারিয়েন্টে (new variant) সংক্রমিত হয়েছেন।  জিম্বাবোয়ে (Zimbabwe) থেকে গুজরাতের (gujarat)জামনগর আসেন ৭১ বছর বয়সি ওই ব্যক্তি। ২৮ নভেম্বর। টেস্টে তিনি কোভিড ১৯ পজিটিভ (covid 19) হন। তাঁর নমুনা সংগ্রহ  করে জেনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়। তাতে বেরিয়েছে, তিনি ওমিক্রন আক্রান্ত। এর আগে কর্নাটকে বিদেশ থেকে আসা দুজন ওমিক্রন পজিটিভ হন। তাঁদের একজন নেগেটিভ রিপোর্ট দেখিয়ে এক সপ্তাহ পর ভারত ছেড়ে চলেও যান যা নিয়ে শোরগোল চলছে।

জামনগরের  কোভিড-১৯ সংক্রান্ত নোডাল অফিসার এসএস চ্যাটার্জি জানিয়েছেন, শহরে পৌঁছনোর পর  তাঁর শ্বাসপ্রশ্বাসের সমস্যা ধরা পড়ে। তিনি নিজেই স্থানীয় প্রাইভেট ল্যাবে কোভিড টেস্ট করালে রিপোর্ট পজিটিভ বেরয়।  সঙ্গে সঙ্গে তাঁকে জামনগরের ডেন্টাল কলেজে রিলায়েন্স ফাউন্ডেশন স্থাপিত কোভিড ১৯ হাসপাতালে আইসোলেশনে (isolation) রাখা হয়।  তাঁর পুরো জেনোম সিকোয়েন্সিং করে গুজরাত বায়োটেকনোলজি রিসার্চ সেন্টার। তাঁর একটি নমুনা সেখানো পাঠানো হয়েছিল। আরেকটি পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে। এখনও পুণে থেকে পুরো জিনোম সিকোয়েন্সিং রিপোর্ট আসেনি। সংশ্লিষ্ট ব্যক্তি জিম্বাবোয়ের নাগরিক। তাঁর স্ত্রী জামনগরের মহিলা। দুজনে সেখানে এসেছিলেন।

এদিকে ভারতে গত ২৪ ঘন্টায় ৮৬০৩টি নতুন করোনাভাইরাস কেস নথিভুক্ত হয়েছে। মারা গিয়েছেন ৪১৫ জন। সক্রিয় কেস ৯৯,৯৭৪টি। ৮১৯০ জন সুস্থ হয়েছেন।

বিজ্ঞানী-গবেষকরা বলছেন,  ভারতে যেহেতু করোনা সংক্রমণ মোকাবিলায় প্রাথমিক প্রতিরোধ শক্তিও ব্যাপক সংখ্যক মানুষের মধ্যে তৈরি হয়নি, তাই সরকারের বুস্টার শট দেওয়ার চেয়ে ভ্যাকসিনেক দুটি ডোজ দেওয়ায় অগ্রাধিকার দেওয়া উচিত।

ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে একদিকে গভীর উদ্বেগ, অপরদিকে সংক্রমণ মোকাবিলায় ভ্যাকসিনের তৈরি প্রতিরোধশক্তি কমছে বলে ধরে নিয়ে সবচেয়ে বিপন্ন অংশের লোকজনকে বুস্টার ডোজ দেওয়ার কথা বলছে কোনও কোনও মহল। তার মধ্যেই এমন অভিমত জানালেন গবেষকরা।

 

 

 

 

You might also like