Latest News

ঋণের টাকা আদায়ের জন্য গ্রাহকদের রাতবিরেতে ফোন নয়, খারাপ কথাও বলা যাবে না: আরবিআই

দ্য ওয়াল ব্যুরো: লোন রিকভারি এজেন্টদের অভব্য আচরণের বিরুদ্ধে এবার কড়া নিয়ম জারি করছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। ঋণের টাকা আদায়ের জন্য গ্রাহকদের যখন তখন ফোন করে বিরক্ত করা যাবে না। খারাপ কথাও বলা যাবে না।

ঋণ নিয়ে যথাসময়ে ফেরত না দিলে অনেকক্ষেত্রে আদায়কারী সংস্থার এজেন্টরা দুর্ব্যবহার করেন বলে আরবিআইয়ের কাছে অভিযোগ জানিয়েছিলেন গ্রাহকেরা। অভিযোগ ছিল, রাতবিরেতে সময়ে অসময়ে লোন রিকভারি এজেন্টরা ফোন করে বিরক্ত করেন। এমনকি দুর্ব্যবহারও করেন। এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আরবিআইয়ের কাছে আবেদন করেছিলেন ঋণগ্রহীতারা।

ভারতের রিজার্ভ ব্যাঙ্ক (RBI) অবিলম্বে এই বিষয়ে ব্যাঙ্ক এবং অন্যান্য ঋণদাতা সংস্থাগুলিতে সতর্ক হতে বলেছে। আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন, ঋণ আদায়ের জন্য গ্রাহককে গালিগালাজ করা বা রাতবিরেতে ফোন করে বিরক্ত করা যাবে না। ভবিষ্যতে এমন অভিযোগ এলে অভিযুক্ত সংস্থার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের তরফে আরও জানানো হয়েছে, এই ধরনের এজেন্টদের বিরুদ্ধে মোবাইলে বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ঋণগ্রহীতাকে অসঙ্গত মেসেজ পাঠানোর অভিযোগ উঠছে। এমনকী পরিচয় গোপন রেখে হুমকি পর্যন্ত দেওয়া হচ্ছে বলে অভিযোগ। অনেক সময়ে রাত ১২টার পরও ফোন করে বিরক্ত করেন ঋণ আদায়কারীরা। এ সব কৌশল অবশ্যই এড়িয়ে চলা উচিত। এমন অভিযোগ বার বার এলে তা অর্থনৈতিক সংস্থাগুলির ভাবমূর্তির জন্য অত্যন্ত ক্ষতিকর। গ্রাহক পরিষেবার দিকে নজর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে আরবিআইয়ের তরফে।

কেন্দ্রীয় ব্যাঙ্ক (RBI) জানিয়েছে, ঘনঘন ফোন করা যাবে না ঋণগ্রহীতাকে। বকেয়া ঋণ পুনরুদ্ধারের জন্য সকাল ৮টার আগে অথবা সন্ধ্যে ৭টার পরে ফোন করা যাবে না। নিয়ম লঙ্ঘনের অভিযোগ পেলে তা গুরুত্ব সহকারে খতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

You might also like