Latest News

অবসরের পর সনিয়ার প্রতিবেশী হবেন কোবিন্দ

দ্য ওয়াল ব্যুরো: ২৪ জুলাই রাষ্ট্রপতি ভবন থেকে বিদায় নেবেন বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ram Nath Kovind)। প্রথা মেনে নতুন রাষ্ট্রপতি সদ্য প্রাক্তনকে তাঁর অবসরকালীন বাসভবনে পৌঁছে দেবেন। দিল্লিতে কোবিন্দের নতুন ঠিকানা হবে ১২ জনপথ। অদূরে ১০ জনপথে থাকেন সনিয়া গান্ধী।

১২ জনপথ এর বাংলোটিতে এখন গোছগাছের পালা চলছে। প্রায় তিরিশ বছর ওই বাংলায় থেকেছেন কেন্দ্রীয় মন্ত্রী তথা লোকজনশক্তির প্রধান রাম বিলাস পাসোয়ান। তিনি মারা যাওয়ার পর ছেলে চিরাগ পাসোয়ান সেটিতে থাকতে শুরু করেন। গত মার্চে তাঁকে ওই বাংলো থেকে একপ্রকার উচ্ছেদ করেছে সরকার। পাসোয়ানের সময় থেকেই বাংলোটি লোকজন শক্তির পার্টি অফিস হিসাবেও ব্যবহৃত হত। চিরাগ কিছুতেই বাংলো ছাড়তে না চাওয়ায় পুলিশ পাঠিয়ে সেটি খালি করে কেন্দ্রীয় পূর্ত দফতর।

Image - অবসরের পর সনিয়ার প্রতিবেশী হবেন কোবিন্দ

প্রথমে ঠিক ছিল বাংলোটি রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব থাকবেন। কিন্তু তিনি সেখানে ওঠেননি। ২৪ জুলাই বিকেল থেকে থাকবেন কোবিন্দ।

প্রাক্তন রাষ্ট্রপতিদের জন্য দিল্লিতে নিখরচায় বাংলো বরাদ্দ করা হয়। এছাড়া তারা ২৪ ঘণ্টা নিরাপত্তা পান। একটি অফিস থাকে। অফিস কর্মচারীদের বেতন সরকার যোগায়। প্রাক্তন রাষ্ট্রপতি পেনশন, গাড়িও। তাঁর দিল্লির বাইরে যাওয়ার খরচও সরকার বহন করবে।

তেলেঙ্গানায় আজ মোদী, শাহ, নাড্ডা, ‘পরিবারবাদী’দের বিরুদ্ধে সরব হবে বিজেপি পরিবার

অতীতে প্রাক্তন রাষ্ট্রপতিদের অনেকেই অবশ্য নিজেদের রাজ্যে ফিরে গিয়েছেন। যেমন প্রথম রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদ বাকি জীবন কাটান পাটনায়। নীলম সঞ্জীব রেড্ডি, জৈল সিং, আর বেঙ্কটরমন, শঙ্কর দয়াল শর্মা, নিজ নিজ রাজ্যে ফিরে যান। হালে প্রতিভা সিং পাতিল ফিরে গিয়েছেন নিজের রাজ্য মহারাষ্ট্রে। আবার এপিজে আব্দুল কালাম, প্রণব মুখোপাধ্যায়রা থাকতেন দিল্লিতে।

You might also like