Latest News

রাজ্যসভায় গুরুত্বপূর্ণ বিল পাশে নেই বিজেপি এমপিরা, ‘তালিকা চাইলেন’ ক্ষুব্ধ প্রধানমন্ত্রী

দ্য ওয়াল ব্যুরো: সোমবার সংসদে গুরুত্বপূর্ণ বিল পাশের সময় একাধিক বিজেপি সাংসদের অনুপস্থিতিতে বেজায় ক্ষুব্ধ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রীর কাছে গরহাজির দলীয় এমপিদের তালিকা চেয়েছেন তিনি। মঙ্গলবার সকালে দলীয় সাপ্তাহিক বৈঠকেও তিনি প্রসঙ্গটি তোলেন বলে  খবর।  তাঁদের বিরুদ্ধে কি কোনও কঠোর পদক্ষেপ নিতে চলেছেন তিনি, জল্পনা তুঙ্গে।

রাজ্যসভায় ট্রাইব্যুনাল রিফর্মস (সময়োপযোগীকরণ এবং সার্ভিসের কন্ডিশন) অর্ডিন্য়ান্স, ২০২১ বিল পাশের সময় হাজির ছিলেন না ওই বিজেপি এমপিরা। এটা ভাল ভাবে নেননি প্রধানমন্ত্রী। এই আবহে গুরুত্বপূর্ণ কিছু বিল উঠবে  বলে গতকাল সব রাজ্যসভা এমপিকে মঙ্গল ও বুধবার সভায় উপস্থিত থাকতে বলে বিজেপি।

আজ বিজেপির সকালের বৈঠকে টোকিও অলিম্পিক্সে ভারতের উল্লেখযোগ্য সাফল্যের প্রসঙ্গ ওঠে। এবার রেকর্ডসংখ্যক সাতটি পদক পেয়েছে ভারত। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী  অনুরাগ ঠাকুর অলিম্পিক্সে ভারতের সামগ্রিক পারফরম্যান্স নিয়ে প্রেজেন্টেশন দেন। সাত মেডেলজয়ীকে উঠে দাঁড়িয়ে সম্মান জানান সবাই। দলীয় এমপিদের নিজ নিজ কেন্দ্রের, বিশেষতঃ গ্রামীণ এলাকা থেকে উঠে আসা ক্রীড়াবিদদের উত্সাহ দিতে বলেন প্রধানমন্ত্রী। স্বাস্থ্যবান ছেলে, মেয়ে তৈরির প্রতিযোগিতার প্রস্তাব দেন তিনি। সংসদ বিষয়কমন্ত্রী প্রহ্লাদ জোশী জানান, প্রধানমন্ত্রী সাংসদদের বলেছেন, ক্রীড়াবিদরা স্কুলে যান না, এটা একেবারেই ভুল ধারণা।

ট্রাইব্যুনাল রিফর্মস (সময়োপযোগীকরণ এবং সার্ভিসের কন্ডিশন) অর্ডিন্য়ান্স, ২০২১ বিলটি একটি অর্ডিন্যান্সের বদলি হিসাবে আসছে। একাধিক অ্যাপেলেট ট্রাইব্যুনাল তুলে দেওয়া, রেট্রোস্পেকটিভ ট্যাক্স বন্ধ করা , লাদাখে নতুন একটি বিশ্ববিদ্যালয় খোলার জন্য সোমবার তিনটি বিল সোমবার পাশ হয় রাজ্যসভায়।  ট্রাইব্যুনাল রিফর্মস (সময়োপযোগীকরণ এবং সার্ভিসের কন্ডিশন) অর্ডিন্যান্স, ২০২১ বিলের বিরুদ্ধে বিরোধী এমপিরা একটি বিধিবদ্ধ প্রস্তাব পেশ করেছিলেন। কিন্তু সেটি খারিজ হয়ে যায়। সরকারপক্ষ বিলটি ধ্বনিভোটে পাশ করিয়ে নেয়।

প্রসঙ্গত, অতীতেও সংসদে গুরুত্বপূর্ণ বিলের ওপর আলোচনা, ভোটাভুটিতে দলীয় এমপিদের সভায় হাজির থাকতে বলেছিলেন প্রধানমন্ত্রী। আজকের বিজেপির বৈঠকে উপস্থিত জনৈক সাংসদ পরে জানান, প্রধানমন্ত্রী সেখানে বলেন, তিনি গরহাজির সাংসদের নাম জানতে বাধ্য হয়েছেন কেননা তিনি উভয় কক্ষেরই সব আইনপ্রণেতাদের নিয়মিত হাজির থাকার পরামর্শ দিয়েছেন।

কয়েকদিন আগে বিজেপি সংসদীয় দলের বৈঠকেও মোদী এমপিদের বলেন, তাঁরা যেন অপুষ্টি দূরীকরণ, খেলাধূলায় উত্সাহ দান ও আয়ুস্মান ভারত গোল্ডেন কার্ড নিয়ে সচেতনতা প্রসারে জোরদার গণপ্রচার চালান।  পাশাপাশি  সাংসদদের তিনি সুনিশ্চিত করতে বলেন,  পুষ্টির প্রসারের  লক্ষ্যে সামাজিক স্কিমগুলি যেন সঠিক রূপায়ণ হয়। এমপিদের তিনি আয়ুস্মান ভারত প্রকল্পের রূপায়ণে জোর দিতে বলেন, ক্যাশলেস চিকিত্সার সুযোগ যাতে উপভোক্তারা পান, তা সুনিশ্চিত  করতেও বলেন।

 

You might also like