Latest News

ভারতকে ‘দুনিয়ার সবচেয়ে বড় সামরিক শক্তি’ বানাতে চান, কী সিদ্ধান্ত মোদীর?

দ্য ওয়াল ব্যুরো: দেশের ৪১টি অর্ডন্যান্স ফ্যাক্টরিকে সাতটি সরকার পরিচালিত কর্পোরেট সংস্থায় পরিণত করার প্ল্যান নরেন্দ্র  মোদীর (narendra modi)। ভারতের আত্মনির্ভরতা (self reliance), প্রতিরক্ষা (defence preparedness) প্রস্তুতি জোরদার করতেই এমন ভাবনা। সাতটি নতুন ডিফেন্স ফার্মের (defence firms) সূচনা করে প্রধানমন্ত্রীর ঘোষণা, ভারত (india) যাতে নিজের জোরেই দুনিয়ার সবচয়ে বড় সামরিক শক্তি (biggest military power) হয়ে ওঠে, সেটাই এর লক্ষ্য। তিনি বলেছেন, ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে অনেক বড় মাপের সংস্কার করা হয়েছে বটে, তবে দেশ স্বাধীন হওয়ার পর এটাই প্রথম পদক্ষেপ যাতে আগের চেয়ে বেশি স্বচ্ছতা, ভরসা রয়েছে।

প্রতিরক্ষা প্রস্তুতিতে আত্মনির্ভরতা বাড়াতে দেশের ২০০ বছরের বেশি পুরানো অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডকে সাতটি পুরোদস্তুর নতুন সংস্থায় পরিণত করার সিদ্ধান্ত নেওয়া হয় আগেই। সাতটি নতুন সরকার পরিচালিত ডিফেন্স ফার্মকে  দেশের প্রতি উত্সর্গ করে প্রধানমন্ত্রী বলেছেন, ভারতকে বড় প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাতা করে তোলার জন্য অচল নীতির পরিবর্তে সিঙ্গল উইন্ডো সিস্টেম বহাল হবে। আত্মনির্ভর ভারত কর্মসূচির আওতায় লক্ষ্য হল ভারতকে তার নিজের ক্ষমতায় বিশ্বের সবচেয়ে বড় সামরিক শক্তি করে তোলা, ভারতের আধুনিক সমর শিল্পের বিকাশ ঘটানো। গত সাত বছরে মেক ইন ইন্ডিয়া মন্ত্র মাথায় রেখে এই প্রতিজ্ঞা এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে দেশে কাজ হয়েছে।

ভারতের স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তিতে দীর্ঘদিন ধকে আটকে থাকা প্রকল্পগুলি দ্রুত শেষ করা হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী।

পূর্বতন সরকারগুলির পরোক্ষে সমালোচনা করে তিনি বলেন, স্বাধীনতার পরই অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলির মান বাড়ানো, নতুন নতুন সমসাময়িক প্রযুক্তি গ্রহণ করার প্রয়োজন ছিল, কিন্তু সেদিকে বেশি নজর দেওয়া হয়নি। প্রধানমন্ত্রী  জোর দিয়ে বলেন, দেশব্যাপী ৪১টি অর্ডন্যান্স ফ্যাক্টরিকে এখন সাতটি কর্পোরেট প্রতিষ্ঠানে পরিণত করা হচ্ছে, আমাদের আত্মনির্ভরতা, প্রতিরক্ষায় প্রস্তুতি বাড়ানোর পদক্ষেপ  হিসাবে। অতীতের যে কোনও সময়ের তুলনায় দেশের প্রতিরক্ষা ক্ষেত্রে অনেক বেশি স্বচ্ছতা,  আস্থা, প্রযুক্তিনির্ভর দৃষ্টিভঙ্গি নেওয়া হয়েছে। স্বাধীনতার পর এই প্রথম আমাদের প্রতিরক্ষায় এত বেশি বড় ধরনের সংস্কার করা  হচ্ছে।

নতুন ভবিষ্যত নির্মাণে ভারত নতুন, নতুন সিদ্ধান্ত নিচ্ছে, বলেন প্রধানমন্ত্রী।

 

 

 

 

 

 

You might also like