Latest News

আগামী ৩ বছর কী করণীয়, মন্ত্রীদের নিয়ে ৩ দিনের কনক্লেভ মোদীর

দ্য ওয়াল ব্যুরো: শক্ত হাতে কোভিড  মহামারীর মোকাবিলা, লাগাতার জ্বালানির মূল্যবৃদ্ধি, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি, নয়া কৃষি আইনের প্রবল বিরোধিতা সহ নানা ইস্যুতে বিরোধী শিবির তথা দেশবাসীর একাংশের তীব্র সমালোচনার মুখে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। জনজীবনে ক্ষোভ, অসন্তোষ দিনদিন বাড়ছে। সামনের বছর সেমিফাইনাল উত্তরপ্রদেশের বিধানসভা ভোটের ফল ২০২৪ এর আগে দেশের রাজনীতির আকাশে হাওয়ার গতি কোনদিকে যাবে, তার আভাস দেবে। এই পরিস্থিতিতে বাকি ৩ বছরের জন্য কী কী করণীয়, স্থির করতে সামনের সপ্তাহে তিনদিনের কনক্লেভ করছেন নরেন্দ্র মোদী। সম্প্রতি রদবদল হওয়া কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যদের নিয়ে সেখানে আলোচনা হবে, ক্রমবর্ধমান জন অসন্তোষ মোকাবিলায় সামনের তিন বছর কী কী কর্মসূচি নিতে হবে। ২০১৪য় কেন্দ্রে সরকার গঠনের পর সম্ভবতঃ এই প্রথম একাধিক জ্বলন্ত ইস্যুতে চাপে রয়েছে কেন্দ্র।

সূত্রের খবর, আগামী মঙ্গলবার সন্ধ্যা ৬টার পর সংসদের অ্যানেক্সে এই তিনদিনের কনক্লেভ বসছে। গত মাসেই স্বাস্থ্য, তথ্যপ্রযুক্তি, তেল সহ এক ডজনের মন্ত্রকের মাথা থেকে মন্ত্রীদের সরিয়ে নতুনদের এনেছেন মোদী যাতে সেই মন্ত্রকগুলি চাঙ্গা হয়। সামনেই যে রাজ্যগুলিতে নির্বাচন, সেখানকার সমীকরণ মাথায় রেখেই নতুন মুখদের বাছাই করেছেন তিনি। কনক্লেভে নতুন মন্ত্রীরা গত এক মাসে কী কী কাজ করেছেন, তার মূল্যায়ন করে বাকি  তিন বছর তাঁদের টার্গেট বেঁধে দেওয়া হবে বলে খবর। নতুন মন্ত্রীদের বুঝিয়ে দেওয়া হবে যার যার দপ্তরের কাজের প্রকৃতি কেমন, তাঁদের কাছে কী কী প্রত্যাশা রয়েছে।

২০২২-এ উত্তরপ্রদেশ সহ সাত রাজ্যে বিধানসভা নির্বাচন। মাত্র কয়েক মাস আগেই পশ্চিমবঙ্গ বিধানসভা ভোটে নরেন্দ্র মোদী, অমিত শাহরা ঘনঘন রাজ্য সফরে প্রচার করেও মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল সরকারকে ক্ষমতাচ্যুত করতে পারেননি। এতে বিজেপি ও তার আদর্শগত দিশা নির্ধারণকারী সঙ্ঘ পরিবার চিন্তিত, তবে কি প্রধানমন্ত্রীর জনপ্রিয়তায় ভাঁটা পড়েছে।  বলা হচ্ছে, ক্যাবিনেট ঢেলে সাজা  থেকে উত্তরপ্রদেশ, উত্তরাখন্ডে নেতৃত্ব পুনর্গঠনের মতো বিষয়গুলি স্থির হয়েছে এইসব ফ্যাক্টর বিবেচনা করেই। ২০১৯ এ কেন্দ্রে বিপুল গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফেরার পর মোদী সরকার নির্বাচনী ইস্তাহারের দুটি বড় ঘোষণা কার্যকর করেছে। জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারার অবসান ঘটিয়ে তার বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার, অযোধ্যায় রামমন্দির নির্মাণ শুরু। কিন্তু কোভিড ১৯ সংক্রমণ ছড়ানো, মৃত্যু ঠেকানোয়, বেহাল স্বাস্থ্য পরিকাঠামো ইস্যুতে দিশাহীন দেখিয়েছে সরকারকে। করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা মোকাবিলায় প্রস্তুতির অভাবের পাশাপাশি তিনটি কৃষি আইনের বিরুদ্ধে এক বছরের ওপর চলা কৃষক বিক্ষোভের মোকাবিলায়ও নড়বড়ে দেখিয়েছে কেন্দ্রকে।

এই প্রেক্ষাপটেই তিনদিনেক কনক্লেভ বসিয়ে ভাবমূর্তি মেরামতে ব্যবস্থা নিতে চলেছেন প্রধানমন্ত্রী, এমনটাই মনে করা হচ্ছে।

 

You might also like