Latest News

Petrol Diesel price: ছ্যাঁকা দিচ্ছে জ্বালানি, পেট্রল-ডিজেলের দাম আরও বাড়ল

দ্য ওয়াল ব্যুরো: জ্বালানির (Petrol Diesel price) দামে রাশ নেই। চড়চড় করে বেড়ে চলেছে। শুক্রবার রাতে ফের একবার ঊর্ধ্বমুখী পেট্রল-ডিজেলের দাম। বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম ফের বাড়তে বাড়তে পৌঁছে গিয়েছে ব্যারেল পিছু ১২০ ডলারে। আর তার সঙ্গে পাল্লা দিয়ে ছুটছে দেশের পেট্রল-ডিজেলের দাম।

নতুন দাম কত হল (Petrol Diesel price)? শুক্রবার রাতে পেট্রলের দাম বেড়ে হয়েছে লিটার পিছু ৯২ পয়সা। ডিজেলের দাম বেড়েছে প্রতি লিটারে ৮৮ পয়সা। আজ সকাল থেকে নতুন দাম কার্যকরী হয়েছে, পেট্রল প্রতি লিটারে ১০৮ টাকায় ০১ পয়সা এবং প্রতি লিটার ডিজেলের জন্য দাম দিতে হবে ৯৩ টাকা ০১ পয়সা।

এই নিয়ে গত পাঁচ দিনে চার বার বাড়ল পেট্রল-ডিজেলের দাম। মঙ্গলবার থেকে লাগাতার জ্বালানির দাম বেড়ে চলেছে। মাঝে শুধু বৃহস্পতিবার দাম অপরিবর্তিত ছিল। এর আগে গত বছর নভেম্বর মাসে জ্বালানির দাম রেকর্ড ছাড়িয়ে গিয়েছিল। পেট্রল ছিল প্রতি লিটার ১১০.৪৯ টাকা, ডিজ়েল পৌঁছে যায় লিটার প্রতি ১০১.৫৬ টাকায়। তার পরেই উৎপাদন শুল্ক কিছুটা কমায় কেন্দ্র। পেট্রলে লিটার পিছু ৫ টাকা আর ডিজ়েলে ১০ টাকা। 

Anis Khan: ফিরহাদের বিরুদ্ধে আনিসের বাবা বিস্ফোরক, টাকা দিয়ে কিনতে এসেছিল

লাগাতার পেট্রোপণ্যের দাম বাড়ায় মাথায় হাত পড়ে গেছে সাধারণ মানুষের। এর ছাপ পড়েছে গণপরিবহনে। ট্যাক্সি, অ্যাপ ক্যাবের ভাড়া বেড়েই চলেছে। উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়েছে আন্তর্জাতিক তেলের বাজারে। বিশ্বের বিভিন্ন দেশে ইতিমধ্যেই বেড়ে চলেছে পেট্রপণ্যের দাম। ইউক্রেনে সামরিক অভিযান চালানোর জন্য রাশিয়ার উপরে পশ্চিমি দুনিয়ার নিষেধাজ্ঞা বিশ্ব বাজারে তেলের দাম বেড়েছে। রাশিয়া জ্বালানির অন্যতম রফতানিকারী হওয়ায় আন্তর্জাতিক বাজারে তেলের জোগানে ধাক্কা লাগার আশঙ্কা রয়েছে। বিশ্বব্যাপী জোগানে ধাক্কা লাগায় এবং তেলের দাম বেড়ে চলায়, এখন বিকল্প ও সস্তার বাজারও খোঁজা হচ্ছে।

You might also like