Latest News

উত্তরাখন্ডে ঢুকে সেতু নষ্ট করে তাণ্ডব শতাধিক চিনা পিএলএ জওয়ানের, এসেছিল ঘোড়ায় চড়ে

দ্য ওয়াল ব্যুরো: ডোকলাম, লাদাখের পর উত্তরাখন্ড। ফের চিনা আগ্রাসন (chinese aggression)?  প্রায় ১০০ চিনা সেনা জওয়ান (chinese jawans) সম্প্রতি উত্তরাখন্ডে (uttarakhand) ভারতীয় ভূখণ্ডে (indian territory) ঢুকে রীতিমতো তাণ্ডব (rampage) চালিয়েছে। একটি প্রথম সারির জাতীয় দৈনিক সংবাদপত্রের প্রতিবেদনে প্রকাশ, তুনজুন-লা পাস দিয়ে ভারতীয় ভূখণ্ডের অন্ততঃ ৫ কিমি ভিতরে ঢুকেছিল তারা। চিনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) (pla jawans) জওয়ানরা ৫৫টি ঘোড়ার পিঠে চেপে এসেছিল। তারা বারাহোটি এলাকায় একটি সেতুর (bridge) ক্ষতি করে, আরও বেশ কিছু ভারতীয় কাঠামো ভেঙেচুরে দিয়ে ভারতীয় সেনাবাহিনী পাল্টা ব্যবস্থা নেওয়ার আগেই ফিরে যায়। নিরাপত্তা বাহিনীর সূত্রকে উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়েছে, পিএলএ জওয়ানরা বারাহোটিতে প্রায় ৩ ঘন্টা অবাধে ঘুরে বেড়ায়।

চিনা সেনার এহেন আক্রমণাত্মক আচরণের কথা জানান স্থানীয় বাসিন্দারা। তারপরই খবরের সত্যতা যাচাই করতে ভারতীয় সেনাবাহিনী ও ইন্দো-টিবেটান বর্ডার পুলিশকে পাঠানো হয়।

হিমাচল প্রদেশ ও উত্তরাখন্ডে তিব্বতের সঙ্গে ভারতের সঙ্গে ৫৪৫ কিমি দীর্ঘ সীমান্ত আছে। আটটি পৃথক ভূখণ্ডে ২০০০ বর্গকিমির বেশি এলাকা নিয়ে  ভারত, চিনের মধ্যে বিবাদ আছে। উত্তরাখন্ডের চামোলি জেলায় চিন-ভারত সীমান্তেই বারাহোটি। জায়গাটি নন্দা দেবী ন্যাশনাল পার্কের উত্তরে।

২০১৭  সালের জুলাইয়েও চিনা জওয়ানরা দুবার বারাহোটিতে  ঢুকেছিল, ভুটানের ডোকলামে চিন-ভারত সেনাবাহিনীর সংঘাতের মধ্যেই। তখন আইটিবিপির একটি সূত্র সংবাদমাধ্যমকে জানিয়েছিল, দুবারই ১৫-২০ জন চিনা জওয়ান বারাহোটিতে প্রবেশ করে কিছুক্ষণ থেকে চলে যায়।

গত জুলাইয়ে সংবাদ সংস্থা এএনআইয়ের এক রিপোর্টে বলা হয়েছিল, সম্প্রতি উত্তরাখন্ডের বারাহোটিতে পিএলএ-র প্রায় ৩৫ জওয়ানকে কিছু করতে দেখা যায়।

লাদাখের মতো পরিস্থিতির পুনরাবৃত্তি যাতে উত্তরাখন্ডে না হয়, সেজন্য ভারতীয় সেনাবাহিনী চিনা বাহিনীর তত্পরতা নজরে আসার পরই সেন্ট্রাল সেক্টরে বেশি জওয়ান মোতায়েন করে।

 

You might also like