Latest News

ওমিক্রন নিয়ে সতর্ক হোক ভারত, উদ্বেগের বার্তা হু-র প্রধান বিজ্ঞানীর

দ্য ওয়াল ব্যুরোঃ সারা বিশ্বের সঙ্গে করোনা ভাইরাস নামটার পরিচয় ঘটেছিল প্রায় দু’বছর হতে চলল। দু’বছর পর বিশ্বের কোভিড পরিস্থিতির দিকে চোখ রাখলে স্বস্তির নিঃশ্বাস ফেলার সুযোগ নেই। হানা দিয়েছে করোনার নতুন প্রজাতি। আর সেই ওমিক্রন নিয়ে এবার ভারতকে সতর্ক করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন।

তাঁর আশা, ওমিক্রন নিয়ে গোটা বিশ্বে যে উদ্বেগ দানা বেঁধেছে সেদিকে তাকিয়েই সতর্ক হবে ভারত। কোভিডবিধি কড়াভাবেই পালন করা হবে এদেশে। কোভিডের দাপট ভারতে এখন আগের চেয়ে অনেক কম। যদিও এখনও ভাইরাসে আক্রান্ত হয়ে চলেছেন অনেকেই, তবে অতিমহামারীর সেই ভয়াবহ রূপ এখন শান্ত হয়েছে। আর তাই দিকে দিকে কোভিডবিধি শিথিল হয়ে পড়েছে। অফিস-কাছারি থেকে শুরু করে স্কুল-কলেজ খুলে গেছে সবই।

কিন্তু বিধি শিথিল হলেও মাস্ক স্যানিটাইজার ব্যবহারে ঘাটতি হলে চলবে না, তেমনটাই জানাচ্ছেন হু-এর বিজ্ঞানী। তাঁর মতে ওমিক্রন থেকে সতর্ক হতে হবে। কোভিডবিধি শিথিল করে দিলে চলবে না। এখন থেকেই যদি সতর্ক না হয় ভারতবাসী, তবে আগামীদিনে ফের ভোগাবে করোনা। তা সে যতই ভ্যাকসিন নেওয়া থাক না কেন।  ওমিক্রনের বিরুদ্ধে লড়াই চালাতে হবে বিজ্ঞানসম্মত পথেই।

কোভিডের ওমিক্রন প্রজাতিকে উদ্বেগের বলে মেনে নিয়েছে হু। তবে তা কতটা দাপট দেখাতে পারবে তা নিয়ে বিশেষজ্ঞ মহলে নানা মত দেখা দিয়েছে। এখনও পর্যন্ত কোভিডের সবচেয়ে মারাত্মক প্রজাতি ডেল্টা। ওমিক্রন কি তাকেও ছাপিয়ে যাবে? প্রশ্নটা ঘোরাফেরা করছে। তার মাঝেই নতুন এই প্রজাতি নিয়ে ভারতকে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

You might also like