Latest News

ফের জ্বালানির দামে ছ্যাঁকা, দিল্লিতে ৯১ পেরল পেট্রল, সেঞ্চুরির পথে মুম্বই

দ্য ওয়াল ব্যুরো: মাঝে শুধু তিনদিনের বিরতি। আবারও ছ্যাঁকা লাগল পেট্রল-ডিজেলের দামে। দিল্লিতে এক লাফে ১৫-২৪ পয়সা বেড়ে ৯১ টাকা ছাড়াল পেট্রলের দাম। মুম্বইতে লিটার প্রতি পেট্রলের দাম ছুঁয়েছে ৯৭ টাকা ৫৭ পয়সা।

বেশিদিন নয়। মঙ্গলবারই দেশের প্রতিটি রাজ্যে ৩৫ পয়সা করে বেড়েছে দুই জ্বালানির দাম। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম গত ১৩ মাসের মধ্যে সবচেয়ে বেশি। এর পরেই দেশে পেট্রল-ডিজেলের দাম চড়চড় করে বেড়ে চলেছে। নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের।

বেঙ্গালুরুতে পেট্রলের দাম লিটারে ৩২ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ৯৩ টাকা ২১ পয়সা। ডিজেলের দাম ৩৫ পয়সা বেড়ে হয়েছে ৮৫ টাকা ৪৪ পয়সা। হায়দরাবাদে পেট্রলের দাম ৯৩ টাকা ৭৮ পয়সা। ডিজেলের দাম ৮৭ টাকা ৯১ পয়সা। চেন্নাইতে ট্রলের এক লিটারের দাম ২৭ পয়সা বেড়ে হয়েছে ৯২ টাকা ২৫ পয়সা। সেখানে ডিজেলের এক লিটারের দাম ৮৫ টাকা ৬৩ পয়সা। কিছুদিন আগে মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র ও রাজস্থানে লিটার প্রতি পেট্রলের দাম ১০০ ছুঁয়েছিল।

একই ভাবে ডিজেলের মূল্যবৃদ্ধিও অব্যাহত দেশে। দিল্লিতে লিটার প্রতি ডিজেলের দাম বেড়ে হয়েছে ৮১ টাকা ৪৭ পয়সা। মুম্বইয়ে প্রতি লিটার ডিজেলের দাম পড়ছে ৮৮ টাকা ৬০ পয়সা।

গত বৃহস্পতিবার কলকাতায় পেট্রলের লিটার প্রতি দাম হয় ৯১.১ টাকা, ডিজেলের লিটার প্রতি দাম হয় ৮৪.১৮ টাকা। জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্র ও রাজ্য চাপানউতোর চলছেই। পেট্রপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানাতে গতকাল ই-স্কুটারে চেপে নবান্নে গিয়েছেন ও সেখান থেকে ফিরেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত ২১ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গ সরকার দুই জ্বালানির উপর থেকেই রাজ্যের ভাগের ভ্যালু অ্যাডেড ট্যাক্স (ভ্যাট) ১ টাকা করে কমিয়েছে। আর সেই ঘোষণার পরে সোমবার থেকে রাজ্যে একটু হলেও কমেছে দুই জ্বালানির দাম। তার আগে ২০ ফেব্রুয়ারি কলকাতায় এক লিটার পেট্রলের দাম পৌঁছে গিয়েছিল ৯১ টাকা ৭৭ পয়সায়।

You might also like