Latest News

লালকেল্লা হিংসায় মূল অভিযুক্ত গ্রেফতার, মাথার দাম ছিল ৫০ হাজার টাকা

দ্য ওয়াল ব্যুরো: লালকেল্লা হিংসায় অন্যতম মূল অভিযুক্ত সুখদেব সিংকে গ্রেফতার করল দিল্লি পুলিশের ক্রাইম ব্র্যাঞ্চ। চণ্ডীগড় থেকে গ্রেফতার করা হয়েছে সুখদেবকে। পুলিশের দাবি, প্রজাতন্ত্র দিবসের দিন লালকেল্লায় হিংসার যত ছবি ও ভিডিও সামনে এসেছিল তাতে প্রথম সারিতেই দেখা গিয়েছিল সুখদেবকে। পুলিশ কর্মীদের সঙ্গে হাতাহাতি করতেও দেখা যায় তাকে। ২৬ জানুয়ারির পর থেকেই কার্যত বেপাত্তা ছিল সুখদেব। তার মাথার দাম ৫০ হাজার টাকা ঘোষণা করেছিল পুলিশ।

দিল্লিতে কৃষকদের ট্র্যাক্টর র‍্যালি উপলক্ষ্যে সংঘর্ষের ঘটনায় উত্তপ্ত হয়ে উঠেছিল রাজধানী। সংঘর্ষে প্রাণ গিয়েছে এক কৃষকের। আহত হয়েছেন অসংখ্য কৃষক ও পুলিশ কর্মীরা। এমনকি লালকেল্লায় ঢুকে কৃষক সংগঠনের পতাকা তুলতে দেখা গিয়েছে কৃষকদের। এই ঘটনার নিন্দা করেছে কৃষক সংগঠনই। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর বলেছেন, লালকেল্লায় যেভাবে জাতীয় পতাকার অবমাননা করা হয়েছে তা বরদাস্ত করবে না দেশ। উস্কানি দিয়ে হিংসা ছড়াতে দেখা গিয়েছে যাঁদের, তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

ইতিমধ্যেই প্রজাতন্ত্র দিবসের হিংসায় জড়িত ১২ জনের ফটোগ্রাফ প্রকাশ করেছে দিল্লি পুলিশের ক্রাইম ব্র্যাঞ্চ। হিংসার নানা ভিডিও ক্লিপ খতিয়ে দেখে পুলিশ সিদ্ধান্ত নিয়েছে, ওই ১২ জন হিংসায় উস্কানি দিয়েছিল। ভিডিও ছবিতে তাদের লাঠি ও রড নিয়ে মারপিট করতে দেখা গিয়েছে। লালকেল্লা কাণ্ডে মোট ৪৪ টি মামলা করেছে দিল্লি পুলিশ। এখনও পর্যন্ত গ্রেফতার করেছে ১২৭ জনকে। কৃষক সংগঠনের সদস্য ধর্মেন্দ্র সিং হারমানকে সম্প্রতি গ্রেফতার করেছে পুলিশ। লালকেল্লায় ‘নিশান সাহিব’ ওড়াতে দেখা গিয়েছিল তাঁকে। হরপ্রীত সিং ও হরজিৎ সিংকেও পাকড়াও করা হয়েছে। পুলিশ জানিয়েছে, কয়েকজন কৃষক নেতার বিরুদ্ধেও মামলা করা হয়েছে। দিল্লির আইটিও অঞ্চলে এক কৃষকের মৃত্যু নিয়ে ভুল খবর দেওয়ার জন্য কংগ্রেসের সাংসদ শশী তারুর ও কয়েকজন সাংবাদিকের বিরুদ্ধেও মামলা করা হয়েছে।

কৃষক নেতাদের একাংশ আবার লালকেল্লার ঘটনার জন্য পাঞ্জাবের গায়ক, অভিনেতা তথা সমাজকর্মী দীপ সিধুকে দায়ী করেছেন। কৃষক নেতাদের একাংশের দাবি, দীপ সিধু সরকারের লোক। এমনকি এও দাবি করা হয়েছে, “দীপ সিধু সর্দার নয় গদ্দার।” লালকেল্লা কাণ্ডে হিংসায় উস্কানি দেওয়ার অভিযোগে দীপ সিধুর বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে দিল্লি পুলিশ। নিখোঁজ সিধুর সন্ধান দিতে পারলে এক লক্ষ টাকা পুরস্কারও দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছে।

You might also like