Latest News

পেট্রোল-ডিজেলের দাম ফের বাড়ল, পকেটে টান মধ্যবিত্তের

দ্য ওয়াল ব্যুরো: মঙ্গলবার ফের মেট্রো শহরগুলিতে বাড়ল পেট্রোল- ডিজেলের দাম। গত তিনদিন ধরে বাড়ছে জ্বালানি তেলের দাম। মঙ্গলবার পেট্রোল-ডিজেলের দামে রেকর্ড বৃদ্ধি হয়েছে কলকাতা, দিল্লি, মুম্বই ও চেন্নাইয়ে। এদিন পেট্রোল ও ডিজেল দুটি জ্বালানি তেলের দামই ৩৫ পয়সা করে বেড়েছে।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন জানিয়েছে, দিল্লিতে প্রতি লিটার পেট্রোলের দাম ৮৬ টাকা ৯৫ পয়সা থেকে বেড়ে ৮৭ টাকা ৩০ পয়সা হয়েছে। অন্যদিকে রাজধানীতে ডিজেলের দাম ৭৭ টাকা ১৩ পয়সা থেকে বেড়ে ৭৭ টাকা ৪৮ পয়সা হয়েছে।

বাণিজ্য নগরী মুম্বইয়ে পেট্রোল-ডিজেলের দাম আবার আরও বেশি। সেখানে পেট্রোলের দাম বেড়ে লিটার প্রতি হয়েছে ৯৩ টাকা ৮৩ পয়সা। অন্যদিকে ডিজেলের দাম হয়েছে লিটার প্রতি ৮৪ টাকা ৩৬ পয়সা।

কলকাতায় পেট্রোল ও ডিজেল দুটোরই দাম ৮০-র উপরে। পেট্রোলের দাম লিটার প্রতি ৮৮ টাকা ৬৩ পয়সা ও ডিজেলের দাম লিটার প্রতি ৮১ টাকা ৬ পয়সা। অন্যদিকে চেন্নাইয়ে পেট্রোলের দাম লিটার প্রতি বেড়ে হয়েছে ৮৯ টাকা ৭০ পয়সা। ডিজেলের দাম বেড়ে হয়েছে লিটার প্রতি ৮২ টাকা ৬৬ পয়সা।

গত ৬ জানুয়ারি থেকেই জ্বালানি তেলের দাম ঊর্ধ্বমুখী। তার আগে মাসখানেক একই জায়গায় স্থির ছিল দাম। জানা গিয়েছে, বিশ্বে কোভিড টিকাকরণ শুরু হওয়ার পরেই ক্রুড অয়েলের দাম বাড়তে শুরু করেছে। আর এই ক্রুড অয়েলের দাম বাড়ার ফলেই জ্বালানি তেলের দামও বাড়ছে।

জানা গিয়েছে, ইতিমধ্যে অনেক তেলের কোম্পানি যোগানেও কমতি করেছে। তার ফলে চাহিদা পূরণ না হওয়ায় গত ১৩ মাসের মধ্যে মঙ্গলবার সবথেকে বেশি হারে বেড়েছে পেট্রোল ও ডিজেলের দাম। এইভাবে জ্বালানি তেলের দাম বাড়ায় সমস্যায় পড়েছে মধ্যবিত্ত মানুষ।

You might also like