Latest News

এবার ৪০ লক্ষ ট্র্যাক্টর নিয়ে সংসদ ঘিরব, হুঁশিয়ারি কৃষক নেতা রাকেশ টিকাইতের

দ্য ওয়াল ব্যুরো: এবার আরও ঝাঁঝালো আন্দোলনের ডাক দেওয়া হবে বলে কার্যত নরেন্দ্র মোদী সরকারকে হুঁশিয়ারি দিলেন কৃষক নেতা রাকেশ টিকাইত। মঙ্গলবার রাজস্থানের সিকারে কিষান মহাপঞ্চায়েতে বক্তৃতা করতে গিয়ে টিকাইত যা বলেছেন তা চলতে থাকা কৃষক আন্দোলনের চরমতম পদক্ষেপ হতে পারে বলে মনে করা হচ্ছে।

মঙ্গলবার সিকারের কিষান মহাপঞ্চায়েতে টিকাইত বলেন, তিনটি কৃষি আইন বাতিল করতে হবে কেন্দ্রীয় সরকারকে। তা বাদ দিয়ে অন্য কোনও কথা শোনা হবে না। কেন্দ্রীয় সরকারকে বাধ্য করা হবে আইন প্রত্যাহার করতে। তার জন্য যা করতে হয় করা হবে।

কী করা হতে পারে?

সেই পদক্ষেপের বিষয়ে কোনও গোপনীয়তা রাখেননি রাকেশ টিকাইত। তাঁর কথায়, এবার সংসদ ঘেরাও করা হবে। ৪০ লক্ষ ট্র্যাক্টর নিয়ে দিল্লিতে ঢুকবেন লাখে লাখে কৃষক। সরকারকে পিছু হঠতেই হবে।

তিনি আরও বলেছেন, দেশে সমস্ত বড় সংস্থার গুদাম ভেঙে গুঁড়িয়ে দেওয়া হবে। কৃষকদের উদ্দেশে তাঁর বার্তা। আপনারা প্রস্তুত থাকুন। যে কোনও দিন এই কিষানদের পার্লামেন্ট অভিযানের ডাক দেওয়া হয়েছে।

গত ২৬ জানুয়ারি লালকেল্লায় কৃষকদের ট্র্যাক্টর নিয়ে ঢুকে পড়া এবং তারপর দিনভর যা ঘটেছিল তা নিয়ে আলোড়ন পড়ে গিয়েছিল। সন্দেহ নেই ৪০ লক্ষ ট্র্যাক্টর যদি রাজধানীতে চলে আসে তাহলে কী অবস্থা হতে পারে।

কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই দেড় বছরের কন্যা তিনটি কৃষি আইনকে ঠান্ডা ঘরে পাঠিয়ে দিয়েছে। বলা হয়েছে, আপাতত তা বলবৎ করা হচ্ছে না। কিন্তু কৃষি আইন বাতিল না করা পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়েছিল সংযুক্ত কিষান মোর্চা। তার মধ্যেই সংসদ ঘেরাওয়ের হুঁশিয়ারি দিয়ে দিলেন রাকেশ টিকাইত।

You might also like