Latest News

শিশুদের জন্য টিকা আগামী মাসেই, পর্যাপ্ত জোগান থাকবে কি, উঠছে প্রশ্ন

দ্য ওয়াল ব্যুরো: কোভিডের তৃতীয় ঢেউয়ের আশঙ্কা চরমে। শিশুদের জন্য কোভিড টিকা কবে আসবে সে নিয়ে নানামহলে আলোচনা চলছে। মঙ্গলবার বিজেপির সংসদীয় কমিটির বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া আশ্বাস দিয়েছেন, অগস্ট মাসের মধ্যেই দেশের বাজারে শিশুদের জন্য কোভিড ভ্যাকসিন চলে আসতে পারে। ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য প্রথমে টিকা আসবে। তারপরে ২ বছরের ঊর্ধ্বে টিকা নিয়ে আসা হবে।

বাচ্চাদের জন্য দুটি ভ্যাকসিনই ছাড়পত্র পাবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। ভারত বায়োটেকের টিকার ট্রায়াল চলছে শিশুদের ওপরে, পাশাপাশি জাইদাস ক্যাডিলার জাইকভ ডি টিকার পরীক্ষামূলক প্রয়োগও শুরু হয়েছে।

জাইদাস ক্যাডিলার তৈরি জাইকভ ডি ভ্যাকসিনের দুই পর্বের ট্রায়াল চলছেই। বাচ্চাদের শরীরেও এই টিকা কার্যকরী কিনা তার পরীক্ষা শুরু হচ্ছে। পশ্চিমবঙ্গে জাইদাস ক্যাডিলাকে ক্লিনিকাল ট্রায়ালের অনুমতি দিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। কলকাতাতেও শুরু হয়েছে ট্রায়াল। পাশাপাশি, ২ থেকে ৬ বছর বয়সী শিশুদের ওপর কোভ্যাক্সিন টিকার পরীক্ষামূলক প্রয়োগ চলছে। তিন ক্যাটেগরিতে ভাগ করে ট্রায়াল করা হচ্ছে। প্রথমটা ১২ থেকে ১৮ বছর বয়সী, দ্বিতীয় ধাপে ৬ থেকে ১২ বছর ও তৃতীয় ধাপে ২ থেকে ৬ বছর বয়সী শিশুদের ওপরে টিকার ট্রায়াল হবে।

কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পড়লে শিশুদের মধ্যে সংক্রমণ বেশি ছড়াতে পারে বলে আগে থেকেই সতর্ক করা হচ্ছে। তাই খুব তাড়াতাড়ি শিশুদের টিকার ডোজ দেওয়ার কথা ভাবছে কেন্দ্রীয় প্যানেল। তবে প্রাপ্তবয়স্কদের জন্য যেখানে টিকার জোগানে টান পড়ছে, সেখানে শিশুদের জন্য পর্যাপ্ত ডোজ পাওয়া যাবে কিনা সে নিয়ে সংশয়ও তৈরি হয়েছে।  বিশেষ করে এমন একটি সময়ে যখন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনুসখ মাণ্ডবিয়া সংসদে স্বীকার করে নিয়েছেন যে, এ বছরের শেষের মধ্যে সব প্রাপ্তবয়স্ককে প্রতিষেধক দেওয়া যাবে কি না, তা নিশ্চিত করে বলা সম্ভব নয়। যদিও স্বাস্থ্যকর্তারা বলছেন, ভারত বায়োটেক বা জাইদাস ক্যাডিলার মতো ভ্যাকসিন নির্মাতা সংস্থা দু’ধরনের টিকার জন্যই পর্যাপ্ত ডোজ বানাচ্ছে।  তারা ইতিমধ্যেই ছোটদের ও প্রাপ্তবয়স্কদের জন্য কত টিকা বানানো হবে, সেই লক্ষ্যমাত্রা স্থির করে নিয়েছে। ফলে দু’টির মধ্যে সংঘাতের কোনও প্রশ্নই নেই।

You might also like