Latest News

রোড শোয়ে দেরি, মনোনয়নই জমা দিতে পারলেন না কেজরিওয়াল

দ্য ওয়াল ব্যুরো: মনোনয়ন জমা দিতে বেরিয়েও জমা দিতে পারলেন না দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। রোড শোয়ের জেরে পথেই দেরি হয়ে গেল তাঁর। তাতে অবশ্য খুশিই হয়েছেন কেজরি। জানিয়েছেন, এই রোড শো বুঝিয়ে দিয়েছে দিল্লির মানুষ তাঁর সঙ্গে রয়েছেন। আগামীকাল মনোনয়ন জমা দেবেন তিনি। আগামীকালই মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন।

এদিন দিল্লির বাল্মীকি মন্দির থেকে বেরিয়েছিল কেজরিওয়ালের রোড শো। একটা গাড়ির উপরে ছিলেন কেজরি। সেখানে তাঁর সঙ্গে তাঁর পরিবার ছাড়াও ছিলেন দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া ও আম আদমি পার্টির নেতা সঞ্জয় সিং। বাল্মীকি মন্দির থেকে তাঁর নির্বাচনী ক্ষেত্র হয়ে পটেল চক মেট্রো স্টেশনে শেষ হওয়ার কথা ছিল কেজরিওয়ালের রোড শো।

জানা গিয়েছে, এই রোড শোয়ে এত ভিড় হয়ে যায় যে গন্তব্যে পৌঁছতে বেশ খানিকটা দেরি হয়ে যায় কেজরির। র‍্যালি চলাকালীন তাঁর হাতে ছিল দলের প্রতীক ঝাঁটা। সব কর্মী-সমর্থকদের হাতেও ঝাঁটা ছিল। সেইসঙ্গে স্লোগান উঠছিল, “অচ্ছে বিতে পাঁচ সাল, লগে রহো কেজরিওয়াল।” নিয়ম অনুযায়ী মনোনয়ন জমা দেওয়ার জন্য নির্বাচন কমিশনারের দফতরে দুপুর ৩টের মধ্যে পৌঁছতে হয়। কিন্তু এদিন দেরি হয়ে যাওয়ায় আর মনোনয়ন জমা দিতে পারেননি কেজরি।

রোড শো শেষে কেজরিওয়াল বলেন, “আমাকে সবাই বলছিল মনোনয়ন জমা দিতে দেরি হয়ে যাচ্ছে। কিন্তু ওদেরকে ( দিল্লির মানুষকে ) ছেড়ে কী ভাবে যাব বলুন? আমি কাল মনোনয়ন জমা দেব।”

২০১৫ সালের বিধানসভা নির্বাচনে দিল্লির ৭০টি আসনের মধ্যে ৬৭টি আসন জিতে ক্ষমতায় এসেছিলেন কেজরিওয়াল। এবার তিনি জানিয়েছেন, ৭০টি আসনই পাবে আপ। গতকাল দিল্লির মানুষের জন্য ‘গ্যারান্টি কার্ড’-এর প্রতিশ্রুতি দিয়েছেন কেজরি। সেখানে বিনামূল্যে বিদ্যুৎ, ২৪ ঘণ্টা জলের পরিষেবা ও বিশ্বমানের শিক্ষার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

কেজরিওয়ালের ‘গ্যারান্টি কার্ড’ ঘোষণার পর বিরোধী দল কংগ্রেস একে জুমলা বলে কটাক্ষ করেছে। বিজেপি বলেছে, কেজরিওয়াল মিথ্যে প্রতিশ্রুতি দিচ্ছেন। তিনি বুঝতে পেরেছেন এবার তিনি হারবেন।

অবশ্য কেজরিওয়ালের এদিন মনোনয়ন জমা দিতে না পারা তাঁর নির্বাচনী প্রচারের একটা কৌশল হতে পারে বলেও মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। তাঁদের বক্তব্য, নির্বাচনের আগে স্ট্র্যাটেজিস্ট হিসেবে প্রশান্ত কিশোরকে দায়িত্ব দিয়েছেন কেজরি। দলের নির্বাচনী স্লোগান থেকে প্রচার কৌশল তিনিই করে দিয়েছেন। সেক্ষেত্রে একদিনের জায়গায় দু’দিন ধরে মনোনয়ন জমা দিতে গেলে দু’দিন রোড শো হবে। ফলে মানুষের সামনে আরও বেশি প্রচার করার সুযোগ থাকবে। সেই সুযোগটাই হয়তো নিলেন কেজরি।

আগামী ৮ ফেব্রুয়ারি নির্বাচন হবে দিল্লিতে। ফল ঘোষণা ১১ ফেব্রুয়ারি।

You might also like