Latest News

কৃষকদের সমর্থনে টুইট গ্রেটা থুনবার্গের, পাশে থাকার বার্তা

দ্য ওয়াল ব্যুরো: দিল্লিতে আন্দোলনরত কৃষকদের সমর্থনে এবার মুখ খুললেন জলবায়ু নিয়ে আন্দোলনকারী কিশোরী গ্রেটা থুনবার্গ। তাঁদের পাশে তিনি রয়েছেন বলেই নিজের টুইটারে সেকথা জানান গ্রেটা।

মঙ্গলবার রাতে একটি টুইট করে গ্রেটা বলেন, “ভারতে কৃষক বিক্ষোভের পাশে ঐক্যবদ্ধভাবে দাঁড়িয়ে রয়েছি আমরা।” কৃষক বিক্ষোভ চলাকালীন একাধিক জায়গায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়ার খবরকে তুলে ধরে এই টুইট করেন তিনি।

তার আগেই অনেকটা একই কায়দায় টুইট করতে দেখা গিয়েছে পপ তারকা রিহানাকে। তিনিও ওই একই খবরকে তুলে ধরে টুইট করে বলেন, “আমরা কেন এই বিষয়ে কোনও কথা বলছি না।” অবশ্য রিহানার এই টুইটের জবাব দেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। যারা আন্দোলন করছে তাদের ‘জঙ্গি’ বলে উল্লেখ করেন তিনি। সেইসঙ্গে তিনি জানান, রিহানাদের আমেরিকা চিনের কাছে বিক্রি হয়ে গেলেও ভারতকে কখনও চিনের কাছে মাথা নত করতে দেবেন না তাঁরা। কঙ্গনার এই টুইট নিয়েও শুরু হয়েছে বিতর্ক।

কৃষকরা দিল্লি সীমান্তে মূলত সিঙ্ঘু, গাজিপুর ও টিকরিতে অবস্থান বিক্ষোভ করছে। এই তিন জায়গায় শনিবার থেকে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয় সরকার। বলা হয়, আইনশৃঙ্খলার যাতে অবনতি না হয় তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার বিকেল ৫টা পর্যন্ত এই পরিষেবা বন্ধ থাকবে বলেই জানা গিয়েছে।

দেড় মাসের বেশি সময় ধরে কৃষক আন্দোলন শুরু হয়েছে। কেন্দ্রের নিয়ে আসা তিনটি কৃষি আইন প্রত্যাহার করার দাবি তুলে এই আন্দোলন করছে তারা। ইতিমধ্যেই ১০ বারের বেশি কেন্দ্রের সঙ্গে বৈঠক করেছে কৃষক সংগঠনগুলি। তাও কোনও সমাধান সূত্র বের হয়নি। গত ২৬ জানুয়ারি ট্র্যাক্টর র‍্যালি উপলক্ষ্যে রণক্ষেত্রের চেহারা নিয়েছে রাজধানীর রাজপথ। সেই ঘটনা নিয়েও বিতর্ক অনেক দূর এগিয়েছে। অবশ্য কৃষকদের এই বিক্ষোভ এবার দেশের গণ্ডি টপকে চলে গেল বাইরেও। সমর্থনে গলা মেলালেন রিহানা, গ্রেটা থুনবার্গের মতো ব্যক্তিত্বরা।

You might also like