Latest News

রোবট তৈরি করবে রিল্যায়ান্স, এবার রোবোটিক্সে বড় বিনিয়োগ মুকেশ আম্বানির

দ্য ওয়াল ব্যুরো: জিও ফাইবার, জিও মার্টের পরে এবার রোবট কোম্পানিতে বড় বিনিয়োগ করতে চলেছে মুকেশ আম্বানির রিল্যায়ান্স। প্রায় ৯০০ কোটি টাকার রোবট-মেকার অ্যাডভার্ব টেকনোলজি কিনছে রিল্যায়ান্স। রোবোটিক্সের চাহিদা দেশে উত্তরোত্তর বাড়ছে। ৫জি রোবট টেকনোলজিতে দেশের প্রযুক্তিকে আরও এগিয়ে নিয়ে যেতে হাত বাড়িয়ে দিয়েছে রিল্যায়ান্স।

অ্যাডভার্ব টেকনোলজির সহ-প্রতিষ্ঠাতা ও চিফ একজিকিউটিভ অফিসার সঙ্গীত কুমার বলেছেন, ই-কমার্স ওয়্যারহাউস ও এনার্জি প্রোডাকশন উইংয়ে এই রোবট সবচেয়ে বেশি কাজে দেবে। রোবোটিক্সের হাত ধরেই প্রযুক্তির উন্নয়ন হবে। সিঙ্গাপুর, নেদারল্যান্ড ও অস্ট্রেলিয়ায় এই কোম্পানি তার ব্যবসা প্রসারিত করেছে।

Asia's Richest Man Buys Robotics Startup to Fuel Tech Ambitions

২০১৭ সাল থেকে বিশ্বের বেশ কয়েকটি নামীদামি শিল্প প্রতিষ্ঠান মানুষের পাশাপাশি রোবট কর্মী নিয়োগের উপর বেশি জোর দিয়েছে। তার কারণ কম সময় বেশি উৎপাদন এবং নির্ভুল-নিখুঁত কাজ। মানুষ যা চারদিনে করবে, রোবট করবে কয়েক ঘণ্টায়। বিশ্বজুড়ে যন্ত্রমানবদের নিয়ে একটি পরিসংখ্যান বলেছিল ১০ হাজার কর্মীর কাজ দ্রুত ও নির্ভুল করতে পারে মাত্র ৮৫টি উন্নত প্রযুক্তির রোবট। বিজ্ঞানীরা বলছেন আগামী কয়েক বছরের মধ্যে শুধুমাত্র ইন্ডাস্ট্রিয়াল রোবটের উৎপাদনই বাড়বে ১৪ শতাংশ।

কৃত্রিম বুদ্ধিমত্তা এবং রোবোটিক্সের রমরমা এখন গোটা বিশ্বজুড়েই। মহাকাশেও রোবট ‘ব্যোমমিত্র’কে পাঠানোর তোড়জোড় করছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। জাপান, কোরিয়াতে বিজ্ঞান ও গবেষণার কাজে রোবটই অন্যতম হাতিয়ার মানুষের। পিছিয়ে নেই আমাদের দেশও। রোবোটিক্সে ভারতীয় প্রযুক্তিও উন্নতির শিখরে উঠে আসছে। নারুলা ইনস্টিটিউট অব টেকনোলজির পড়ুয়াদের তৈরি মিস লুসি নতুন দৃষ্টান্ত তৈরি করেছে। এবার রোবোটিক্সে হাত বাড়িয়েছে রিল্যায়ান্সও।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like