Latest News

জঙ্গিদের হিট-লিস্টে ২০০ ভারতীয়ের নাম, কাশ্মীরে হামলার ছক সাজিয়েছে আইএসআই

দ্য ওয়াল ব্যুরো: ভারতের জম্মু-কাশ্মীরে বড়সড় জঙ্গি হামলার ছক কষছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই (ISI), এমন খবর আগেই ছিল গোয়েন্দাদের কাছে। জানা গিয়েছিল, পাক অধিকৃত কাশ্মীরে গোপন বৈঠক চালাচ্ছে আইএসআই। কাশ্মীরের কোথায় জঙ্গি হামলা হবে, কাদের নিশানা করা হবে, তার বিস্তারিত তালিকা তৈরি হচ্ছে। ভারতের গোয়েন্দা সূত্র জানাচ্ছে, অন্তত ২০০ জন ভারতীয়ের তালিকা তৈরি হয়েছে।

গত মাস থেকেই পাক অধিকৃত কাশ্মীরের মুজফফরাবাদে দফায় দফায় বৈঠক চালাচ্ছে আইএসআই। উপত্যকায় জঙ্গি হামলার বড় পরিকল্পনা রয়েছে। গোয়েন্দা অফিসাররা বলছেন, কাশ্মীরি পণ্ডিতরা রয়েছেন জঙ্গিদের হিট-লিস্টে। তাছাড়া কাশ্মীরের যেসব বাসিন্দা বিজেপি বা আরএসএস ঘনিষ্ঠ তাদের টার্গেট করা হবে বলে জানা গেছে। ২০০ ভারতীয়ের লিস্ট তৈরি হয়েছে বলে খবর।

গত মাসেই বড়সড় পাক মডিউলের পর্দা ফাঁস করেছে দিল্লি পুলিশের স্পেশাল সেল। দিল্লি, উত্তরপ্রদেশ ও রাজস্থানে অভিযান চালিয়ে ছ’জন জঙ্গিকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ ও উত্তরপ্রদেশ পুলিশের সন্ত্রাস দমন শাখা (এটিএস)।দিল্লি পুলিশের স্পেশাল সেল জানাচ্ছে, গণেশ চতুর্থীর দিনেই দেশে বড়সড় জঙ্গি হামলার ছক ছিল এই ছ’জনের। সেই ছক বানচাল হয়ে যায়। কিছুদিন আগেই দিল্লির রমেশ পার্ক ও লক্ষ্মী নগর এলাকা থেকে দুই সন্দেহভাজন জঙ্গিকে পাকড়াও করা হয়েছিল। প্রচুর অস্ত্রশস্ত্রও উদ্ধার হয়েছে তাদের থেকে। জেরা করে জানা গেছে, ধৃতেদর জন্ম পাকিস্তানে। ভুয়ো পরিচয়পত্র নিয়ে দিল্লিতে বসবাস করছিল এতদিন।

গোয়েন্দা অফিসাররা বলছেন, জঙ্গিরা পাকিস্তানে গিয়ে পাক গুপ্তচর সংস্থা আইএসআই-এর কাছে বিশেষ প্রশিক্ষণ নেয়। বিস্ফোরক তৈরি, অস্ত্র চালনা, ‘ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস’ (আইইডি)-র ট্রেনিংও দেওয়া হয় তাদের। আত্মঘাতী জঙ্গি বা ফিদাঁয়ে তৈরির প্রশিক্ষণও চলে। গোয়েন্দা সূত্র বলছে, সম্প্রতি কাশ্মীরের নিরীহ বাসিন্দাদের টার্গেট করছে জঙ্গিরা। কাশ্মীরি পণ্ডিতদের খুন করা হচ্ছে। সীমান্তে সংঘর্ষ বিরতি ভাঙার পাশাপাশি উপত্যকার গ্রামগুলিতে নাশকতা জিইয়ে রাখার প্রচেষ্টা চলছে।

জুলাই মাসেই লখনৌ থেকে দুই আল কায়দা জঙ্গি ও তাদের এক শাগরেদকে ধরে পুলিশ। লখনৌ, কাশী, মথুরা, অযোধ্যায় হামলার ছক কষেছিল ওই জঙ্গিরা। মথুরা ও কাশীতে ধারাবাহিক বিস্ফোরণের ষড়যন্ত্রও ছিল বলে অনুমান। জঙ্গিদের কাছ থেকে প্রেসার কুকার বোম সহ প্রচুর পরিমাণে শক্তিশালী বিস্ফোরক উদ্ধার হয়েছিল।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like