Latest News

আইসিএসই, আইএসসি-র ফল ঘোষণা হল, কীভাবে জানা যাবে নম্বর

দ্য ওয়াল ব্যুরো: শনিবার বেলা ৩টে নাগাদ আইসিএসই ও আইএসসি তথা দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফল ঘোষণা করা হল। বোর্ডের তরফে ওয়েবসাইটের লিঙ্ক ও অ্যাপের নাম দেওয়া হয়েছে যেখানে ক্লিক করলে পরীক্ষার রেজাল্ট জানা যাবে।

কীভাবে নম্বর জানবেন পড়ুয়ারা—

কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন (সিআইএসসিই) জানিয়েছে, পড়ুয়ারা কাউন্সিলের ওয়েবসাইটে লগইন করে ফল জানতে পারবে, তাছাড়া এসএমএস করেও ফল জানা যাবে। কাউন্সিলের কেরিয়ার পোর্টাল থেকে দশম ও দ্বাদশের ফলাফল সংগ্রহ করতে পারবে স্কুলগুলি। এ বছর মেধাতালিকা প্রকাশ করা হবে না। মার্কশিট ও সার্টিফিকেট ডিজিলকার থেকে ডাউনলোড করে নেওয়া যাবে।

results.cisce.org ও cisce.org ওয়েবসাইটে লগইন করে ফল জানা যাবে।

ওয়েবসাইটের লিঙ্ক খুলে আইএসসি ও আইসিএসই রেজাল্ট ২০২১-এ ক্লিক করতে হবে।

ইউনিক আইডি, ইনডেক্স নম্বর ও ক্যাপসা কোড দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই রেজাল্ট দেখা যাবে।

এসএমএসের মাধ্যমে ফল জানত হলে—টাইপ করতে হবে আইএসসি বা আইসিএসই<Space><Unique Id>০৯২৪৮৮২৮৮৩ নম্বরে পাঠিয়ে দিতে হবে।

তাছাড়া ‘এসএমএস কেরিয়ার’  থেকেও ফল জানা যাবে।

ICSE 10th, ISC 12th Result 2021 Live: CISCE Results Declared At Results.cisce.org

পাসের হার

এ বছর আইএসসি দ্বাদশের পরীক্ষায় মোট ৫০,৪৫৯ জন ছাত্র ও ৪৩,৫৫২ জন ছাত্রী পরীক্ষা দিয়েছে। ছাত্রদের মধ্যে পাসের হার ৯৯.৬৬% ও ছাত্রীদের মধ্যে ৯৯.৮৬%।

আইসিএসই দশমের পরীক্ষা দিয়েছে ১ লক্ষ ১৮ হাজার ৮৪৬ জন ছাত্র ও ১ লক্ষ ৬৫৩ জন ছাত্রী। ছাত্র ও ছাত্রীদের মধ্যে পাসের হার ৯৯.৯৮%।

পরীক্ষার মূল্যায়ন কীভাবে হবে সে বিষয়ে আগেই জানিয়েছিল সিআইএসসিই। বলা হয়েছিল, দশম শ্রেণির বোর্ড পরীক্ষার ক্ষেত্রে নবম শ্রেণির নম্বর বিবেচনা করা হবে। সেই সঙ্গে দশমের অভ্যন্তরীণ নম্বরও যোগ করা হবে। তাছাড়া, মূল্যায়নের ক্ষেত্রে স্কুলে ছাত্রছাত্রীদের গত ৬ বছরের পরীক্ষার ফলও বিবেচনা করে দেখা হবে। দ্বাদশ শ্রেণির ক্ষেত্রেও একই পদ্ধতি অনুসরণ করা হবে বলে জানিয়েছে কাউন্সিল।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মতোই চলতি বছর আইএসসি ও আইসিএসসি পরীক্ষা বাতিল ঘোষণা করা হয়। ইতিমধ্যেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ হয়েছে। ৩১ জুলাইয়ের মধ্যে সিবিএসই দ্বাদশের রেজাল্ট বের হবে। সিআইএসসিই-র তরফে জানানো হয়েছে, ফলাফল নিয়ে পড়ুয়াদের কোনও অভিযোগ থাকলে তা রিভিউ করা যাবে না। যেহেতু ছাত্রছাত্রীরা এবার পরীক্ষা দেননি, তাই নম্বর রিভিউ করার অন্য উপায় নেই। কাউন্সিলের ঠিক করে দেওয়া ফর্মুলাতেই মূল্যায়ন হবে। যদি নম্বরের ব্যাপারে কোনও স্কুলের আপত্তি থাকে তাহলে তা ১ অগস্টের মধ্যে কাউন্সিলকে জানাতে হবে।

You might also like