Latest News

আইসিএসই, আইএসসি দ্বিতীয় সেমেস্টার পরীক্ষা হবে অফলাইনে, দিনক্ষণ জানাল বোর্ড

দ্য ওয়াল ব্যুরো: সিবিএসই প্রথম সেমেস্টারের ফল জানা যাবে খুব তাড়াতাড়ি। এর মধ্যেই আইসিএসই ও আইএসসি দ্বিতীয় সেমেস্টার পরীক্ষা কবে হবে তার দিনক্ষণ জানাল বোর্ড। কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন (সিআইএসসিই) জানিয়েছে, দ্বিতীয় সেমেস্টারের পরীক্ষা হবে ২৬ এপ্রিল। পরীক্ষাকেন্দ্রে গিয়েই পরীক্ষা দিতে হবে ছাত্রছাত্রীদের। কোভিড বিধি মেনে অফলাইনে পরীক্ষার ব্যবস্থা করেছে বোর্ড।

করোনা বিধি মেনে গত বছর নভেম্বরে প্রথম সেমেস্টার পরীক্ষা হয়। কাউন্সিল আগে জানিয়েছিল অনলাইনে পরীক্ষা হতে পারে। কিন্তু পরে জানানো হয়, অফলাইনে পরীক্ষা নেওয়ারই পক্ষপাতী অনেকে। পরীক্ষার্থীরা নিজেদের স্কুলে বসেই পরীক্ষা দিতে পারবে।

আইসিএসই পরীক্ষার ইংরাজি, অর্থনীতি ও বায়োলজির পরীক্ষা হবে ১ ঘণ্টা, বাকি পেপার যেমন অঙ্ক ও হিন্দির জন্য রাখা হয়েছে দেড় ঘণ্টা সময়। দ্বাদশের সব পেপারের জন্যই সময় দেড় ঘণ্টা করে।

প্রথমে অনলাইনে পরীক্ষা হওয়ার কথা হলেও নানা জায়গায় ইন্টারনেট সমস্যার জন্য অফলাইনে পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছে কাউন্সিল। সেক্ষেত্রে স্কুলগুলিতে কোভিড বিধি মেনেই পরীক্ষা নেওয়া হবে। পারস্পরিক দূরত্ব মেনে পরীক্ষার্থীদের বসানো হবে।

বোর্ডের সিলেবাসেও কিছু বদল আনা হয়েছে। কাউন্সিল জানিয়েছে, এবছর থেকে দুটি সেমিস্টারে সেশনকে ভাগ করা হবে। প্রতিটি সেমিস্টারে সিলেবাসের ৫০ শতাংশ রাখা হবে।

You might also like