Latest News

সিবিএসই দ্বাদশের ফল প্রকাশিত হল, পাশের হার ৯৯%, কীভাবে দেখবেন রেজাল্ট?

দ্য ওয়াল ব্যুরো: অপেক্ষার শেষ। সিবিএসই দ্বাদশের ফল প্রকাশিত হল।

সিবিএসই বোর্ডের তরফে জানানো হয়েছে, অফিসিয়াল ওয়েবসাইট cbse.nic.in এবং cbse.gov.in.-এ গিয়ে পরীক্ষার ফলাফল জানা যাবে। তাছাড়া উমঙ্গ অ্যাপ বা ওয়েবসাইট umang.gov.in-এ লগইন করেও ফল জানা যাবে। সরাসরি ফোন করে বা এসএমএসের মাধ্যমে ফল জানা যেতে পারে। ইন্টার অ্যাকটিভ ভয়েস রেসপন্স সিস্টেমের মাধ্যমে ফল জানতে গেলে (দিল্লিতে)ফোন করতে হবে ২৪৩০০৬৯৯ নম্বরে। দিল্লির বাইরে হলে ফোন করতে হবে ০১১-২৪৩০০৬৯৯ নম্বরে।

এ বছর সিবিএসই-তে পাশের হার ৯৯ শতাংশ। বোর্ডের তরফে জানানো হয়েছে, ৭০,০০৪ জন ছাত্রছাত্রী ৯৫ শতাংশের ওপর নম্বর পেয়েছে, দেড় লাখের কাছাকাছি ছাত্রছাত্রী ৯০ শতাংশ নম্বর পেয়ে পাশ করেছে।

কীভাবে মূল্যায়ন হয়েছে?

দেশের কোভিড পরিস্থিতি বিবেচনা করে চলতি শিক্ষাবর্ষের সিবিএসই দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের পরীক্ষা বাতিল ঘোষণা করা হয়। কিন্তু পড়ুয়াদের ফলাফল কোন পদ্ধতি মেনে তৈরি করা হবে সে নিয়ে বৈঠক চলছিল। বারো সদস্যের উচ্চ পর্যায়ের কমিটিও তৈরি করেছিল বোর্ড। সিবিএসই-র পক্ষ থেকে জানানো হয়, এই ১২ জনের বিশেষজ্ঞ কমিটিতে রয়েছেন শিক্ষামন্ত্রকের যুগ্ম সচিব বিপিন কুমার, কেভিএস-এর কমিশনার নিধি পাণ্ডে সহ এনসিইআরটি, ইউজিসি-র মতো সংগঠনের একাধিক নির্বাচিত প্রতিনিধি। তাঁরাই মূল্যায়নের মাপকাঠি নির্ধারণ করেন।

নম্বর দেওয়ার ক্ষেত্রে পড়ুয়াদের দশম ও একাদশ শ্রেণির ফলাফলকে বিচার করা হবে। এ ছাড়া দ্বাদশের আভ্যন্তরীণ মূল্যায়ন, প্র‍্যাক্টিক্যাল টেস্ট, টার্ম টেস্টের মতো প্রি-বোর্ড পরীক্ষার ফলাফলও গুরুত্ব পাবে। বোর্ড জানায়, পরীক্ষার্থীদের দ্বাদশ শ্রেণির প্রি-বোর্ডে প্রাপ্ত নম্বরের ৪০ শতাংশকে গ্রহণ করা হবে। পাশাপাশি একাদশের চূড়ান্ত পরীক্ষার ৩০ শতাংশ নম্বর এবং দশম শ্রেণির সর্বোচ্চ নম্বর পাওয়া তিনটি বিষয়ের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ৩০ শতাংশ নম্বর দেওয়া হবে।

You might also like