Latest News

কর্বেভ্যাক্স টিকা আসছে ছোটদের জন্যও, সরকারের অনুমতি চাইল বায়োলজিক্যাল ই

দ্য ওয়াল ব্যুরো: ছোটদের জন্য টিকা আনতে চাইছে দেশের সবচেয়ে পুরনো বায়োলজিক্যাল ফার্ম বায়োলজিক্যাল ই। এই সংস্থার তৈরি ভ্যাকসিন কর্বেভ্যাক্সের ক্লিনিকাল ট্রায়াল চলছে। বুস্টার ডোজ হিসেবে কর্বেভ্যাক্স টিকায় অনুমতি দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকও। এবার ১২ বছরের ঊর্ধ্বে টিকা দেওয়ার জন্য সরকারের অনুমতি চেয়েছে বায়োলজিক্যাল ই।

সংস্থার ভ্যাকসিন রেগুলেটরি কমিটির প্রধান শ্রীনিবাস কোসারাজু বলেছেন, ১২ থেকে ১৮ বছরের জন্য কর্বেভ্যাক্সি টিকা দ্রুত নিয়ে আসার আবেদন জানানো হয়েছে কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোলের কাছে। এর নীচে ছোট বাচ্চাদের ৫ থেকে ১২ বছর অবধি টিকা আসতে পারে সেপ্টেম্বরে। ড্রাগ কন্ট্রোল অনুমতি দিলে বাচ্চাদের জন্যও টিকার ট্রায়াল শুরু হবে।

Centre places purchase order for 5 crore doses of COVID-19 vaccine Corbevax  - The Hinduদেশের বাজারে খুব কম দামে ভ্যাকসিন আনার চেষ্টা করছে বায়োলজিক্যাল ই। কর্বেভ্যাক্স ভ্যাকসিন তৈরি হয়েছে করোনার স্পাইক দিয়ে, তবে স্পাইক প্রোটিনের কিছু অংশ সরাসরি ব্যবহার করে টিকা বানানো হয়েছে। গবেষকরা বলছেন, ভাইরাল স্পাইক নেওয়া হয়েছে মানে ভয়ের কারণ নেই। মানুষের শরীরে ঢুকে এই প্রোটিন প্রতিলিপি তৈরি করে সংক্রমণ ছড়াবে না। উল্টে শরীরে ইমিউন সিস্টেমকে সক্রিয় করে তুলবে। অ্যাডাপটিভ ইমিউন রেসপন্স তৈরি হবে যাতে শরীরও এই ধরনের ভাইরাল প্রোটিনকে চিনে রাখতে পারবে ও তার প্রতিরোধে নিজের সুরক্ষা কবচ তৈরি করবে।

ইতিমধ্যে এই ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়ালের জন্য ১৮ থেকে ৮০ বছর বয়স অবধি স্বেচ্ছাসেবক বেছে নেওয়া হয়েছে। কেন্দ্রের ভ্যাকসিন বিশেষজ্ঞ টিম জানাচ্ছে, ভ্যাকসিনের ফার্স্ট ও সেকেন্ড ডোজ কোভিশিল্ড বা কোভ্যাক্সিনের নিলে থার্ড ডোজে কর্বেভ্যাক্স নেওয়া যেতে পারে। এই ভ্যাকসিনের শট শরীরে প্রচুর পরিমাণে অ্যান্টিবডি তৈরি করবে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, বায়োলজিক্যাল ই-র তৈরি কর্বেভ্যাক্স এখনও অবধি দেশের সবচেয়ে সস্তার ভ্যাকসিন। প্রথমে বলা হয়েছিল এই টিকার দুটি ডোজের দাম পড়বে ৫০০ টাকার কাছাকাছি। তবে সাম্প্রতিক রিপোর্টে স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, কর্বেভ্যাক্স টিকার দুটি ডোজের দাম হতে পারে ৪০০ টাকারও কম।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা সুখপাঠ      

You might also like