Latest News

জ্বালানি তেলের শুল্ক কমাল ২২ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল, ব্যতিক্রম পশ্চিমবঙ্গ সহ ১৪

দ্য ওয়াল ব্যুরো: দীপাবলির আগে জ্বালানি তেলের  (Fuel Price) উৎপাদন শুল্ক (VAT) কমিয়ে দেশবাসীকে বড় উপহার দিয়েছে মোদী সরকার। উৎপাদন শুল্ক ছাঁটাইয়ের পরে একধাক্কায় কমেছে পেট্রল-ডিজেলের দাম। কেন্দ্রের পথে হেঁটে জ্বালানি তেলের শুল্ক ছাঁটাইয়ের বড় উদ্যোগ নিয়েছে আরও কয়েকটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল। প্রথমে ৯টি বিজেপি শাসিত রাজ্য এই উদ্যোগ নেয়। আর এখন মোট ২২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল জ্বালানি তেলের ভ্যাট অনেকটাই কমিয়ে দিয়েছে। কিন্তু এর মধ্যেও ব্যতিক্রম পশ্চিমবঙ্গ সহ আরও ১৪ রাজ্য, যাদের জ্বালানি তেলের দাম কমানোর কোনও পদক্ষেপ নিতে দেখা যায়নি।

দীপাবলির প্রাক্কালে পেট্রলের লিটার প্রতি ৫ টাকা এবং ডিজেলের লিটারপ্রতি ১০ টাকা উৎপাদন শুল্ক কমানোর কথা ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। এর পরে রাজ্যগুলিও জ্বালানির শুল্ক কমানোর আবেদন করা হয়। কেন্দ্রের ঘোষণার ঘণ্টাখানেকের মধ্যেই ৯টি বিজেপি শাসিত রাজ্যও ঘোষণা করেছ জ্বালানি তেলের উৎপাদন শুল্ক আরও কিছুটা কমানো হবে। ফলে পেট্রল-ডিজেলের দাম আরও কমবে। অসম, ত্রিপুরা, মনিপুর, কর্নাটক, গোয়া, উত্তরপ্রদেশ, গুজরাত, হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে লিটার প্রতি পেট্রল ও ডিজেলের দামে ভ্যাট কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এখন আরও কয়েকটি রাজ্যও ভ্যাট কমানোর কথা ঘোষণা করেছে। একটি তালিকা প্রকাশ করেছে পেট্রলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক। সেই তালিকা অনুযায়ী কেন্দ্রে শুল্ক কমানোর পর ভ্যাট কমিয়েছে দেশের ২২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল।

রিপোর্ট অনুযায়ী পেট্রলের সবচেয়ে বেশি দাম কমেছে লাদাখে। এরপর রয়েছে কর্ণাটক এবং পুদুচেরী। ডিজেলেরও সবচেয়ে বেশি দাম কমেছে লাদাখে। শুল্ক ছাঁটাইয়ের পরে লেহ-তে পেট্রল ও ডিজেলের দাম কমেছে লিটার প্রতি ১৩ টাকা ৪৩ পয়সা ও ১৯ টাকা ৬১ পয়সা। ওড়িশা সরকার জানিয়েছে, শুক্রবার মধ্যরাত থেকে জ্বালানি তেলের শুল্ক লিটার প্রতি ৩ টাকা কমানো হবে। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ঘোষণা করেছেন, রাজ্যে লিটার প্রতি জ্বালানি তেলের ভ্যাট ৪ টাকা করে কমানো হবে।

জ্বালানি তেলের শুল্ক কমানোর উদ্যোগে এখনও সামিল হয়নি পশ্চিমবঙ্গ। ভ্যাট না কমানোর তালিকায় মহারাষ্ট্র, দিল্লি, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কেরল, মেঘালয়, ঝাড়খণ্ড, ছত্তীসগঢ়, পাঞ্জাব, রাজস্থান এবং কেন্দ্রশাসিত অঞ্চল আন্দামান-নিকোবরের নামও রয়েছে। বাংলাতেও দাম কমাতে হবে, এই দাবিতে বিজেপি কোমর বেঁধে নেমে পড়েছেন বিজেপি নেতারা। একের পর এক টুইট করছেন তাঁরা। তাঁদের দাবি, কেন্দ্রীয় সরকার এবং বিজেপি শাসিত রাজ্যগুলির দৃষ্টান্ত মেনে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারও শুল্ক কমাক। যদিও এখনও এই বিষয়ে সরকার নীরবই রয়েছে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like