Latest News

ভারতের পরবর্তী অ্যাটর্নি জেনারেল হচ্ছেন প্রবীণ আইনজীবী আর ভেঙ্কটরামানি

দ্য ওয়াল ব্যুরো: দেশের পরবর্তী অ্যাটর্নি জেনারেল হচ্ছেন প্রবীণ আইনজীবী আর ভেঙ্কটরামানি (R Venkataramani)। আগামী শুক্রবার তিনি বিদায়ী অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপালের স্থলাভিষিক্ত হবেন। কে কে ভেনুগোপালের মেয়াদ শেষ হবে শুক্রবার ৩০ সেপ্টেম্বর। তারপর সেই পদে দায়িত্ব নেবেন সিনিয়র অ্য়াডভোকেট ভেঙ্কটরামানি (R Venkataramani)।  তিন বছরের জন্য তিনি এই পদে থাকবেন।

কেন্দ্রীয় আইন ও বিচার মন্ত্রকের অধীনস্থ সং‌স্থা আইনি বিষয় সংক্রান্ত বিভাগের তরফে বিজ্ঞপ্তি জরি করে বলা হয়েছে, অ্যাটর্নি জেনারেল পদে বেণুগোপালের উত্তরসূরি হিসেবে আইনজীবী ভেঙ্কটরামানিকে নিয়োগ করা হবে। এই নিয়োগে সিলমোহর দিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

২০১৪ সালে মোদী সরকার ক্ষমতায় আসার পরপরই মুকুল রোহতাগিকে ভারতের অ্যাটর্নি জেনারেল হিসেবে নিযুক্ত করা হয়েছিল। ২০১৭ সালের জুলাইয়ে সেই পদে দায়িত্ব নিয়েছিলেন কে কে বেনুগোপাল। এরপর সেই পদে ফের মুকুল রোহতাগিকে নিযুক্ত করা হবে বলে শোনা যাচ্ছিল। কিন্তু তিনি সেই প্রস্তাব প্রত্য়াখ্যান করেন।

বদলাচ্ছে বিজেপি! উত্তরপ্রদেশে পুরভোটে মুসলিমদের প্রার্থী করবে, ভাবনায় গুজরাতের বিধানসভা নির্বাচনও

১৯৯৭ সালে ভারতের সুপ্রিম কোর্টে সিনিয়র অ্যাডভোকেট হিসেবে মনোনীত হয়েছিলেন আইনজীবী ভেঙ্কটরামানি (R Venkataramani)। ২০০৪ থেকে ২০১০ সাল পর্যন্ত সুপ্রিম কোর্ট ও দেশের বিভিন্ন হাইকোর্টে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগের জন্য আইনি উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। ভারতের আইন কমিশনের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। সম্প্রতি হিজাব মামলাতেও দেশের শীর্ষ আদালতে তাঁর বিশেষ উপস্থিতি ছিল।

You might also like