Latest News

Navjot Singh Sidhu: সুপার ডায়েট চার্ট, এলাহি আয়োজন, জেলে সিধু কী কী খাচ্ছেন

দ্য ওয়াল ব্যুরো: ৩৪ বছরের পুরনো অনিচ্ছাকৃত একটি খুনের মামলায় তাঁকে এক বছর সশ্রম কারাদণ্ডের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আগামী এক বছরের জন্য তাঁর বাসস্থান পাতিয়ালা জেলের সাত নম্বর ব্যারাকে। শীর্ষ আদালতের রায়ে পাঞ্জাব কংগ্রেসের অন্যতম শীর্ষ নেতা নভজ্যোত সিং সিধু (Navjot Singh Sidhu) এখন পাতিয়ালা জেলের কয়েদি নম্বর ২৪১৩৮৩।  জেলে যাওয়ার প্রথম দিন দাঁতে কিছু কাটেননি।  রোজের ওষুধ ছাড়া আর কিছু খাচ্ছিলেন না তিনি। ফলে এখন পাতিয়ালা রাজিন্দ্র হাসপাতালে নিয়ে গিয়ে চেকআপ করিয়ে পরিপূর্ণ ডায়েট চার্ট করে দেওয়া হয়েছে সিধুকে।

সকাল থেকে রাত অবধি সিধু জেলে কী কী খাবেন তার একটা তালিকা করে দিয়েছেন ডাক্তারবাবুরা। রীতিমতো মেডিক্যাল প্য়ানেল বসিয়ে সিধুর ডায়েট চার্ট বানানো হয়েছে। ওই প্যানেলে ছিলেন নামী ও অভিজ্ঞ ডাক্তাররাই। ডায়াটিশিয়ান ডা. রমনজিত কৌর, মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. আশিস কুমার ভগত, কার্ডিওলজি বিভাগের ডা. সৌরভ শর্মা এই ডায়েট চার্ট বানিয়েছেন। খাবারের তালিকা কম কিছু নয়, রীতিমতো এলাহি আয়োজন। আগে বাজরার চাপাটি আর সব্জিই বরাদ্দ ছিল সিধুর জন্য। কিন্তু এখন ডাক্তাররা যা বলে দিয়েছেন তাই দিতে হবে সিধুকে।

সকাল থেকে রাত অবধি সিধু কী কী খাবেন

ঘুম থেকে উঠে: এক কাপ রোজমেরি চা, চাল কুমড়োর জুশ বা এক গ্লাস ডাবের জল।

ব্রেকফাস্ট: ল্যাকটোজ ছাড়া এক কাপ দুধ, এক চামচ তিসি, সূর্যমুখী, তরমুজ ও চিয়া বীজের মিশ্রণ, ৫-৬টা আমন্ড, একটা আখরোট ও দুটো পিকান বাদাম।

লাঞ্চের আগে: এক গ্লাস বিটরুটের রস বা শশা অথবা যে কোনও মরসুমি ফলের রস, তুলসি-মিন্ট বা আমলা অথবা হলুদ বা গাজরের রস। অ্য়ালোভেরার জুশও দেওয়া হতে পারে।

ফল বা সব্জির জুশ না খেলে সিধু তাজা ফল খেতে পারেন। ফলের মধ্য়ে আমেল, তরমুজ, কিউই, স্ট্রবেরি, পেঁপে দেওয়া হতে পারে। এগুলোতেও অরুচি হলে কালো চানা (২৫ গ্রাম) বা নানা রকম ডাল, শশা-টম্যাটো, অ্য়াভোক্যাডো খেতে পারেন সিধু।

মধ্যাহ্ণভোজ: রাগি বা বাজরার একটা চাপাটি (৩০ গ্রাম), একবাটি সব্জি, শশার রায়তা বা বিটরুটের রায়তা, গ্রিন স্যালাড এবং এক গ্লাস লস্যি।

সন্ধেবেলার জলখাবার: লো ফ্য়াট দুধের চা (চিনি ছাড়া), ২৫ গ্রাম পনিরের টুকরো বা ২৫ গ্রাম টোফুর পিস লেবু দিয়ে মাখানো।

ডিনার: ভর্তি একবাটি সব্জি, ডাল (চানার ডাল) গোলমরিচ ছড়ানো, সব্জি দেওয়া ডাল কম মশলা দিয়ে।

ঘুমনোর আগে: এক কাপ ক্যামোমাইল চা, হাফ গ্লাস উষ্ণ গরম জলে এক চামচ ভুসি।

You might also like