Latest News

দীপাবলিতে চমক, ভারতের বাজারে আসছে গুগল-জিও স্মার্টফোন, জানুন দাম-ফিচার

দ্য ওয়াল ব্যুরো: দীপাবলিতে ফের চমক দিতে চলেছে রিল্যায়ান্স জিও।

যে কোনও উৎসবের আগেই জিও-র কোনও না কোনও ধামাকা অফার, নতুন ঘোষণা থাকেই। তবে এবারের চমকটা বেশ বড়ই। জিও আর একা নয়, সঙ্গী হয়েছে গুগলও। আর জিও-গুগল একসঙ্গে হয়ে ঝাঁ চকচকে স্মার্টফোন (JioPhone Next) লঞ্চ করছে ভারতের বাজারে। দীপাবলির সময়েই।

গুগল সিইও সন্দর পিচাই ঘোষণাটা করেছিলে দিনকয়েক আগেই। গুগল অ্যালফাবেট ও রিল্যায়ান্স জিও-র সমন্বয়ে নতুন স্মার্টফোন আসবে বাজারে। এর নাম ‘জিওফোন নেক্সট’। উন্নতমানের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের এই ফোনের ডিজাইন ও প্রযুক্তির দিকটা গুগল ও জিও মিলেমিশেই করেছে। দামও সাধ্যবিত্তের মধ্যেই রাখা হয়েছে।

শুক্রবার মুকেশ আম্বানীর সংস্থা জানিয়েছে, নতুন এই ফোন ভারতের বাজারে পাওয়া যাবে ৬ হাজার ৪৯৭ টাকা দামে।

ফোনের ফিচারও বেশ আকর্ষণীয়। এতে থাকছে প্রগতি অপারেটিং সিস্টেম। অ্যান্ড্রয়েড সফটওয়্যারগুলির মধ্যে এটি আপডেটেড। গুগল জানিয়েছে, এই ফোনে ইংরাজি ছাড়াও স্থানীয় ভাষাও থাকবে। মূলত ভারত ও এশিয়া মহাদেশের বাজার ধরাই লক্ষ্য গুগলের।

জিও ফোনে যেমন ফিচার থাকে তেমনই থাকবে জিও নেক্সট স্মার্টফোনেও। কোয়ালকম চিপসেট, ভোকাল অ্যাসিস্টেন্স, ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা সব রকম মোডে সেট করা যাবে। তাছাড়া গুগল ও জিও অ্যাপও থাকবে এই ফোনে।

২০১৭ সালে রিলায়্যান্স জিও তাদের প্রথম ফোন ভারতে নিয়ে আসে। ২০১৮ সালের অগস্ট মাসে জিও ফোন ২ আনা হয়। এর পরে আসে মিডিয়াটেক প্রসেসর চালিত ৪জি জিও ফোন ৩। ধাপে ধাপে জিও ফোনের প্রযুক্তিও উন্নত হয়েছে। দেশের বাজারে এর চাহিদাও বেড়েছে। নতুন ফোনটির জন্য অপেক্ষা করছেন জিও-গ্রাহকরা।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like