Latest News

আইনেও আছেন, গানেও! রেডিও জকি ছিলেন প্রধান বিচারপতি চন্দ্রচূড়

দ্য ওয়াল ব্যুরো: একটা সময় রেডিও জকি ছিলেন দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় (Chief Justice DY Chandrachud)!

মাল্টিটাস্কিং করতে তিনি বরাবরই পছন্দ করেন। আইনেও আছেন আবার গানেও। মানে গান শুনতে এবং শোনাতে খুবই পছন্দ করেন। গানের দু’কলি কানে গেলেই নস্টালজিক হয়ে পড়েন বিচারপতি চন্দ্রচূড়। সেই নস্টালজিয়া থেকেই প্রথম জীবনের কিছু টুকরো স্মৃতি তুলে ধরেছেন প্রধান বিচারপতি।

বিচারপতি চন্দ্রচূড় (Chief Justice DY Chandrachud) বলছেন, তখন বয়স কুড়ির কোঠায়। আইন-আদালতের কাজ শিখতে শুরু করেছেন। সে দায়িত্ব সামলানোর পাশাপাশিই রেডিও জকির কাজ নিয়েছিলেন তিনি। সেটা ছিল নিতান্তই শখ পূরণ। অল ইন্ডিয়া রেডিওতে জকি হিসেবে কাজ করেছেন বহুদিন। অনেকেই ব্যাপারটা জানেন না। তাঁর গলা জনপ্রিয় হলেও, পরিচয় সামনে আসেনি কখনওই। অল ইন্ডিয়া রেডিওতে তাঁর অনেক হিট প্রোগ্রামও আছে, যেমন– ‘প্লে ইট কুল’, ‘ডেট উইথ ইউ’, ‘সানডে রিকুয়েস্ট’। 

Justice DY Chandrachud Wiki, Age, Wife, Family, Biography & More - WikiBio

“রোজ রোজ আইনজীবীদের কলতান মধুর লাগে না, বাড়ি ফিরে তাই পুরনো দিনের গান শুনি”, রোজ আদালত থেকে বাড়ি ফেরার পরে গান শোনাটা তাঁর অভ্যাসে পরিণত হয়েছে, এমনই বলেছেন দেশের ৫০তম প্রধান বিচারপতি। অনেক গুরুত্বপূর্ণ মামলা-মোকদ্দমা সামলাতে হয় প্রায় রোজই। অনেক স্পর্শকাতর মামলাও থাকে। সেখানে সঠিক সিদ্ধান্ত নিয়ে রায় দিতে হয়। মস্তিষ্কে আর স্নায়ুতে চাপও পড়ে বিস্তর। তার মধ্যে আইনজীবীদের মতভেদ, বচসা, বাদী ও বিবাদী পক্ষের তুলকালাম কান যেন ঝালাপালা করে দেয়। কৌতুকভরেই প্রধান বিচারপতি বলেছেন, আইনজীবীদের চেঁচামেচি আর মধুর লাগে না শুনতে। তাই বাড়ি ফিরেই নিজের পছন্দের গান নিয়ে বসে যান তিনি। দিনভরের স্ট্রেস চলে যায় গান শুনেই। আর তখনই মনে পড়ে যায় সেই যৌবনবেলার কথা। যখন তিনি রেডিও জকি ছিলেন।

মেসি কি সত্যিই মানুষ? ছুঁয়ে দেখল মেয়েটি, আবেগে ভাসছে সোশ্যাল মিডিয়া

বিচারপতি চন্দ্রচূড়ের বাবা ওয়াই ভি চন্দ্রচূড়ও দেশের প্রধান বিচারপতি ছিলেন। ১৯৭৮ সালে থেকে ’৮৫ সাল পর্যন্ত প্রধান বিচারপতি পদে নিযুক্ত ছিলেন তিনি। ১৯৯৮ সালে দেশের অতিরিক্ত সলিসিটর জেনারেল ছিলেন বিচারপতি চন্দ্রচূড়। ২০১৩ সালে ইলাহাবাদ হাই কোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপথগ্রহণ করেন। ২০১৬ সালে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে নিযুক্ত হন।

You might also like