Latest News

কাশ্মীরে গত ৮ ঘণ্টায় দ্বিতীয় বিস্ফোরণ, উধমপুরে উড়ে গেল বাস, জখম ২

দ্য ওয়াল ব্যুরো: জম্মু-কাশ্মীরে (Jammu Kashmir) লাগাতার নাশকতা চলছেই। বুধবার রাতে উধমপুরের একটি বাসে বিস্ফোরণ হয়। তার ঠিক ৮ ঘণ্টা পরে ফের আরও একটি বাসে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। উধমপুরের ডোমালি চক এলাকার একটি পেট্রল পাম্পে দাঁড়িয়ে ছিল বাসটি। বিস্ফোরণে দুমড়ে মুচড়ে গেছে। ঘটনায় এলাকারই দুই বাসিন্দা জখম হয়েছেন বলে খবর।

পুলিশের অনুমান ডোমালি চক এলাকায় জঙ্গি (Jammu Kashmir) আনাগোনা বেড়েছে। বিস্ফোরণ কীভাবে ঘটল সে নিয়ে নিশ্চিত তথ্য এখনও মেলেনি। তবে গোয়েন্দা সূত্র বলছে, ওই এলাকায় বড়সড় নাশকতার চক কষা হচ্ছে। রাতের বেলা বাসে বিস্ফোরক রেখে গিয়েছিল আততায়ীরা। পরিকল্পনা মাফিকই বিস্ফোরণ ঘটানো হয়েছে বলে প্রাথমিকভাবে সন্দেহ পুলিশের।

পুলিশ জানাচ্ছে, পাকিস্তান থেকে বেশিরভাগ জঙ্গিই উপত্যকায় ঢুকে দাপিয়ে বেড়াচ্ছে। কিছুদিন আগেই সীমান্তের কাছে অস্ত্র পাচার করতে গিয়ে ধরা পড়ছিল এক আততায়ী। বিশ্বে এখন অন্তত ২০০টি জঙ্গি সংগঠন দাপিয়ে বেড়াচ্ছে। এর বেশিরভাগেরই জন্ম পাকিস্তানে।

রিপোর্ট বলছে, সবচেয়ে বিপজ্জনক জঙ্গি গোষ্ঠীগুলির মধ্যে প্রথম সারিতেই আছে জইশ-ই-মহম্মদ ও লস্কর-ই তৈবা (Lashkar Terrorists) । এই দুই গোষ্ঠীর জন্ম পাকিস্তানেই। উপত্যকায় ঘাঁটি গেড়ে রয়েছে লস্কর ও জইশের স্লিপার সেলরা। কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপের পরে ভারতে জঙ্গির স্লিপাল সেল ঢোকাতে আরও মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। সেনা সূত্র বলছে, লস্কর, জইশের একাধিক জঙ্গি সীমান্ত পার করার চেষ্টা করেছে। সেনার গুলিতে তারা বেশিরভাগই পিছু হটেছে। এই সব জঙ্গিদের নিয়ন্ত্রণ রেখা পার করতে সাহায্য করছে পাকিস্তানের বেশ কিছু গ্রামবাসী। একাধিক ডিজিটাল মিডিয়া সাইটকে ব্যবহার করছে জঙ্গিরা। যাদের কাছে তাদের নিয়োগ করা হচ্ছে, সেই হ্যান্ডলারদের গোপন কোডও রয়েছে বলে জানা গেছে।

You might also like