Latest News

দেশে ৪২ হাজার সরকারি স্কুলে নেই পানীয় জল, ১৫ হাজারের ওপর স্কুল চলছে শৌচাগার ছাড়া, জানাল কেন্দ্র

দ্য় ওয়াল ব্যুরো: দেশে স্বচ্ছ ভারত অভিযান কর্মসূচি চালাচ্ছে নরেন্দ্র মোদী সরকার, কিন্তু বেশিরভাগ সরকারি স্কুলেই পড়ুয়াদের ন্যূনতম মৌলিক পরিষেবার ব্যবস্থাটুকুও নেই। খোদ কেন্দ্রীয় মন্ত্রী রমেশ পোখরিয়ালের দেওয়া পরিসংখ্যানেই স্পষ্ট, অধিকাংশ সরকারি স্কুলেই নেই ওয়াশরুম, স্বচ্ছ পানীয় জলের বন্দোবস্ত। রাজ্যসভায় এক লিখিত প্রশ্নের উত্তরে দেশের পড়াশোনার হাল নিয়ে ইউনিফায়েড ডিস্ট্রিক্ট ইনফর্মেশন সিস্টেম ফর এডুকেশন থেকে পরিসংখ্যান উদ্ধৃত করে তিনি জানিয়েছেন, ৪২ হাজারের ওপর সরকারি স্কুলে পানীয় জলের ব্য়বস্থা নেই, শৌচাগার নেই ১৫ হাজার স্কুলে। তিনি জানিয়েছেন, দেশে ২০১৮-১৯ এর পরিসংখ্যান অনুসারে মোট ১০ লাখ ৮৩ হাজার ৭৪৭টি সরকারি স্কুলের মধ্যে পানীয় জলের বন্দোবস্ত আছে ১০ লাখ ৪১ হাজার ৩২৭ টি সরকারি স্কুলে, শৌচাগার আছে ১০ লাখ ৬৮ হাজার ৭২৬ স্কুলে।
তাদের এক্তিয়ারভুক্ত সব স্কুলে পানীয় জল ও শৌচাগারের মতো পরিষেবার বন্দোবস্তের দায়িত্ব সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলির বলে জানান পোখরিয়াল। বলেন, রাজ্য ও কেন্দ্রশাসিত এলাকাগুলিকে বারবার পরামর্শ দেওয়া হয়েছে যে, তাদের আওতাভুক্ত সব স্কুলে, যার মধ্যে বেসরকারি, সরকারি সহায়তাপ্রাপ্ত অ-সরকারি স্কুলগুলিও, ছেলে ও মেয়ে পড়ুয়াদের জন্য আলাদা শৌচাগার তৈরি ও সবার জন্য পর্যাপ্ত পানীয় জলের ব্যবস্থা থাকা উচিত।
বেশিরভাগ স্কুলেই কোভিড-১৯ সংক্রমণের জেরে সংশ্লিষ্ট সরকারগুলি পড়়ুয়াদের কথা ভেবে জুনিয়র শাখা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ওদের ক্লাস হবে অনলাইনে।

You might also like