Latest News

বৈঠকে বসুন! চাপ বাড়িয়ে মোদীকে ৬টি দাবিতে খোলা চিঠি কৃষকদের

দ্য ওয়াল ব্যুরো: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (narendra modi) খোলা চিঠি (open letter)  দিয়ে ৬টি দাবি (demands) নিয়ে অবিলম্বে কেন্দ্রের সঙ্গে ফের আলোচনা (talks) শুরুর প্রস্তাব দিল কেন্দ্রকে বর্ষব্যাপী আন্দোলন, অবস্থানের চাপে তিন বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার করতে বাধ্য করা কৃষক সংগঠনগুলির জোট সংযুক্ত কিষাণ মোর্চা ( farmer morha) । সদ্য বিরাট জয় পাওয়া মোর্চা কেন্দ্রের ওপর চাপ অব্যাহত রাখছে। খোলা চিঠিতে তাদের  দাবি, সব চাষির জন্য ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) (msp) সুনিশ্চিত করার আইন চাই। কৃষকদের বিরুদ্ধে দায়ের হওয়া সব মামলা প্রত্যাহার ও আন্দোলনে সামিল হয়ে মারা যাওয়া প্রতিবাদী কৃষকদের স্মরণে সিঙ্ঘু সীমান্তে একটি সৌধ নির্মাণ। ৭০০ কৃষক মারা গিয়েছেন বলে দাবি তাদের।  প্রধানমন্ত্রীর গত শুক্রবারের ঘোষণার দিনই কৃষক নেতারা জানিয়ে দিয়েছিলেন, সংসদে কৃষি আইনগুলি আনুষ্ঠানিক ভাবে বাতিল না হওয়া  পর্যন্ত আন্দোলন প্রত্যাহার হচ্ছে না। এমএসপির বিধিবদ্ধ গ্যারান্টি ও বিদ্যুত্ সংশোধনী বিল প্রত্যাহারের দাবিতে আন্দোলন চলবে।

প্রধানমন্ত্রীকে তিন কৃষিবিল প্রত্যাহারের সিদ্ধান্তের জন্য ধন্যবাদ জানিয়ে মোর্চা বলেছে, আপনি ১১ দফা আলোচনার পর দ্বিপাক্ষিক সমাধানের বদলে একতরফা ঘোষণার পথে হাঁটলেন! কৃষকদের বক্তব্য, ফসল উত্পাদনের সামগ্রিক খরচের ওপর এমএসপিকে সব ধরনের কৃষিপণ্যের ক্ষেত্রে দেশের প্রতিটি কৃষকের আইনি অধিকারের মান্যতা দিতে হবে, যাতে সরকারের ঘোষণা করে এমএসপির গ্যারান্টি থাকে। এছাড়া কমিশন ফর  এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট ইন দি ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়ন অ্যান্ড অ্যাডজয়েনিং এরিয়াস অ্যাক্ট,. ২০২১ এ কৃষকদের বিরুদ্ধে প্রয়োগ করা শাস্তিমূলক পদক্ষেপও প্রত্যাহার করতে হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের বরখাস্ত, গ্রেফতারির  দাবিও  করেছে মোর্চা। লখিমপুর খেরি হিংসা মামলায় মিশ্রের ছেলে অভিযুক্ত। মন্ত্রীপুত্রের এসইউভির চাকার তলায় পিষে গত ৩ অক্টোবর চার কৃষকের মৃত্যু হয়েছে বলে অভিযোগ। সেই ঘটনার জেরে চরম অশান্তি, হিংসা ছড়িয়ে পড়ে। হিংসার বলি হন আরও চারজন।  মন্ত্রীপুত্র আশিষ মিশ্র সহ ডজনের বেশি লোককে গ্রেফতার করা হয়েছে ওই মামলায়।

এই দাবিগুলি নিয়ে বৈঠক শুরু না হলে আন্দোলন বহাল থাকবে বলে জানিয়েছে মোর্চা। চিঠিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী, আপনি কৃষকদের ঘরে ফিরে যেতে  বলেছেন। আপনাকে আশ্বাস দিচ্ছি, রাস্তায় বসে থাকতে আমাদেরও ভাল লাগে না। আমরাও ঘরে, পরিবার, কৃষিকাজে কাছে ফিরতে চাই যত দ্রুত সম্ভব এইসব সমস্যা মিটিয়ে।

 

 

 

 

 

You might also like