Latest News

Delhi Fire: পুড়ে ছাই, ঝলসানো বাড়িটা থেকে স্ট্রেচারে করে দেহ বেরচ্ছে, উদ্ধারকাজে নামল এনডিআরএফ

দ্য ওয়াল ব্যুরো: চারদিকে শুধু পোড়া ছাই (Delhi Fire)। পশ্চিম দিল্লির মুন্ডকা মেট্রো স্টেশন সংলগ্ন বাড়িটা আগুনে ঝলসে গেছে। স্ট্রেচারে করে এখন শুধু দগ্ধ দেহগুলো বের করে আনা হচ্ছে। মৃতের সংখ্যা ২৭ ছুঁয়েছে। আহত ৪০ জনের বেশি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, উদ্ধারকাজ শুরু করেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দল। ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। মৃত ও আহতদের পরিবারের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে।

শুক্রবার বিকেল ৪টে ৪০ মিনিট নাগাদ মেট্রো স্টেশনের কাছে তিন তলা বাড়িটিতে আগুন লেগে যায়। ঝোড়ো হাওয়ায় আগুন ছড়িয়ে পড়ে দ্রুত। ওই বাড়িরই বাসিন্দারা বলছেন, এক তলা থেকে প্রথম আগুন ছড়াতে শুরু করে। সেখানে সিসিটিভি ও ইন্টারনেটের রাউটার তৈরির অফিস ছিল। একতলা থেকে একটাই সিঁড়ি ওপরে উঠে গেছে। তাই আগুন লাগার পরে দোতলা ও তিনতলা থেকে কেউ নীচে নেমে আসতে পারেননি। প্রাণ বাঁচাতে অনেককেই বাড়ির তিন তলা থেকে ঝাঁপ দিতে দেখা যায়। দড়ি ফেলে নামার চেষ্টাও করেন অনেকে। স্থানীয়রা অনেককে উদ্ধারও করেন।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, দাউদাউ করে আগুন জ্বলছিল বাড়িটাতে। ভেতরে আটকে পড়েছিলেন যাঁরা তাঁদের আর্তনাদ শোনা যাচ্ছিল। বেরতে না পেরে ঝলসেই মৃত্যু হয় তাঁদের। খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে আসে দমকলের ২০টি ইঞ্জিন। যুদ্ধকালীন তৎপরতায় আগুন নেভানোর কাজ শুরু করেন দমকলকর্মীরা। পরে আরও ৪টি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছয়। এখন ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করেছে এনডিআরএফ।

অগ্নিকাণ্ডের ঘটনায় শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। শোকবার্তায় প্রধানমন্ত্রী লিখেছেন, ‘দিল্লির অগ্নিকাণ্ডের দুর্ভাগ্যজনক ঘটনার জেরে যে প্রাণহানি হয়েছে, আমি গভীর ভাবে শোকাহত৷ শোকস্তব্ধ পরিবারগুলিকে আমার সমবেদনা জানাই৷ আহতদের দ্রুত সুস্থতা কামনা করি৷’ প্রধানমন্ত্রীর দফতরের পক্ষ থেকে মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করা হয়েছে৷ পাশাপাশি, আহতদের জন্য ৫০ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা করা হয়েছে৷ণ ঘোষণা করা হয়েছে।

কংগ্রেস নেতা রাহুল গাঁধিও ট্যুইট বার্তায় শোকপ্রকাশ করে মৃতদের পরিবারকে সমবেদনা জানিয়েছেন৷ শোকপ্রকাশ করেছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-ও৷ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ট্যুইটারে শোকপ্রকাশ করার পাশাপাশি জানিয়েছেন, ঘটনাস্থলে থাকা আধিকারিকদের সঙ্গে তিনি নিয়মিত যোগাযোগ রাখছেন৷ প্রায় ৪০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা যাচ্ছে।

You might also like