Latest News

এবার কোভিশিল্ড, কোভ্যাক্সিন, দুটোই? গবেষণায় ছাড়পত্র ড্রাগ কন্ট্রোলার জেনারেলের

দ্য ওয়াল ব্যুরো:  দেশে কোভিড ১৯ রোধী দুই ভ্যাকসিন কোভ্যাক্সিন, কোভিশিল্ডের মিশ্রণের ওপর গবেষণায় সায় দিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া বা ডিজিসিআই।  এই গবেষণা ও তার ক্লিনিকাল ট্রায়াল চালানো হবে ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজে। গত ২৯ জুলাই এহেন গবেষণার সুপারিশ করেছিল সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের সাবজেক্ট এক্সপার্ট কমিটি।

তারা এক বৈঠকে ভেলোরের সিএমসিকে কোভ্যাক্সিন ও কোভিশিল্ড ভ্যাকসিন মিশিয়ে ৩০০ স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবকের ওপর চার দফায় ক্লিনিকাল ট্রায়াল চালানোর অনুমতি দেওয়ার সুপারিশ করে। জানা গিয়েছে, এই স্টাডিতে খতিয়ে দেখা হবে, কাউকে কোভ্যাক্সিন ও কোভিশিল্ডের  অর্থাত দুটি আলাদা ভ্যাকসিনের একটি করে ডোজ দেওয়া সম্ভব কিনা। এই ট্রায়ালের এটাই উদ্দেশ্য।

চলতি বছরে এর আগে উত্তরপ্রদেশে ভুল করে কিছু লোকের ওপর দুটি ভিন্ন কোভিড ১৯ ভ্যাকসিনের ডোজ দেওয়া হলে আইসিএমআর তা নিয়ে গবেষণা করে। তবে প্রস্তাবিত গবেষণা হবে তার থেকে ভিন্ন।  আইসিএমআর তাদের  সমীক্ষায় জানায়, কোভ্যাক্সিন ও কোভিশিল্ডের ডোজ মিশিয়ে দেওয়ার ফলে ভাল ফল দেখা গিয়েছে। কোভিড ১৯  এর ভাইরাসের ‘বিরুদ্ধে প্রতিরোধী ক্ষমতা তৈরি করতে  ভাল  সাড়া পাওয়া যায়। যদিও আইসিএমআরের এহেন পর্যবেক্ষণ গবেষকরা রিভিউ করে দেখেননি এখনও।

আইসিএমআর ওই গবেষণা চালায় মে, জুনের মধ্যে। সেই গবেষণা অনুযায়ী অ্যাডেনোভাইরাস ভেক্টর প্ল্যাটফর্ম কেন্দ্রিক ভ্যাকসিন দেওয়ার পর ইনঅ্যাকটিভেটেড হোল ভাইরাস ভ্যাকসিন প্রয়োগ শুধু নিরাপদই নয়,  তাতে করোনাভাইরাসের নানা ভ্যারিয়্যান্টের বিরুদ্ধে ভাল প্রতিরোধ ক্ষমতাও মেলে।

কোভ্যাক্সিন ও কোভিশিল্ডের মিশ্রণের ওপর গবেষণার পাশাপাশি এক্সপার্ট কমিটি কোভ্যাক্সিনের সঙ্গে একটি  নাসাল ভ্যাকসিন (বিবিভি১৫৪) মিশিয়ে দেওয়ার ওপরও  পরীক্ষা নিরীক্ষা করার সুপারিশ  করে। নাসাল ভ্যাকসিনটি তৈরি করেছে ভারত বায়োটেক।

তবে কমিটি ভারত বায়োটেককে তাদের স্টাডির শিরোনাম থেকে ‘ইন্টারচেঞ্জেবিলিটি’ শব্দটা বাদ দিয়ে অনুমোদনের জন্য একটি সংশোধিত স্টাডি প্রটোকল জমা দিতে বলে। সূত্রের খবর, সেই সংশোধিত প্রটোকল জমাও দিয়েছে ভারত বায়োটেক। ডিজিসিআই এ ব্যাপারে কোনও সিদ্ধান্ত নেয়নি এখনও।

 

 

You might also like