Latest News

Covid Surge: করোনা বাড়ছে বিশ্বে, রাজ্যগুলিকে টেস্ট-ট্রেসিং, বিধিনিষেধ বাড়ানোর পরামর্শ কেন্দ্রের

দ্য ওয়াল ব্যুরো: করোনা এখনও কমেনি (Covid Surge)। চিন, ইজরায়েল, দক্ষিণ কোরিয়া, হংকং-এর মতো দেশে ওমিক্রনের পরেও নতুন প্রজাতি হানা দিয়েছে। সংক্রমণের গ্রাফও চড়চড় করে বাড়ছে। কাজেই ভারতে এখনই কোভিডের বিধিনিষেধ লঘু করে দিলে সংক্রমণের নতুন ঢেউ আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করছে কেন্দ্র। করোনার তৃতীয় ঢেউ নাজেহাল করে দিয়েছে। চতুর্থ ঢেউ হানা দিলে তা আরও মারাত্মক হতে পারে বলেই মত কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের। রাজ্যগুলিকে তাই করোনা পরীক্ষা ও নজরদারি বাড়ানোর পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ।

স্বাস্থ্যমন্ত্রকের তরফে বলা হয়েছে, প্রতিটি রাজ্যকে কোভিডের বিধিনিষেধ বজায় রাখার ব্যাপারে নজর দিতে হবে। সংক্রমণ আগের থেকে কমেছে মানেই বিধিনিষেধ শিথিল করে দিলে চলবে না। কারণ বিশ্বের কযেকটি দেশে যেভাবে সংক্রমণ বেড়ে চলেছে (Covid Surge) তার আঁচ এসে পড়তে পারে ভারতেও। তাই আগে থেকে প্রস্তুতি নিয়ে রাখলে সংক্রমণ বাড়াবাড়ি পর্যায়ে পৌঁছবে না।

জানুয়ারি মাস থেকে ওমিক্রনের জন্যই কোভিডের থার্ড ওয়েভ আছড়ে পড়ে (Covid Surge)। সংক্রমণের উপসর্গ মৃদু হলেও সংক্রমণের হার মারাত্মক পর্যায়ে পৌঁছে গিয়েছিল। নতুন করে লকডাউনের বিধি চালু করতে হয়েছিল রাজ্যগুলিকে। এখন সেখানে সংক্রমণের হার অনেকটাই কম। নতুন আক্রান্তের সংখ্যাও কমেছে। স্কুল-কলেজ খুলে গেছে। জনজীবন স্বাভাবিক ছন্দে ফিরছে। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ বলছেন, এখনই হাত-পা গুটিয়ে বসে থাকলে চলবে না। প্রতিটি রাজ্যকে কোভিড টেস্ট, ট্রেসিং ও টিকাকরণের ওপর জোর দিতে হবে। সংক্রামিত এলাকাগুলিকে চিহ্নিত করে সেখানে বাড়তি নজরদারি দরকার। প্রয়োজন হলে ফের বিধিনিষেধ জারি করতে হবে। যে কোভিড রোগীদের ইনফ্লুয়েঞ্জার মতো উপসর্গ দেখা দিচ্ছে তাঁদের নমুনার জিনোম সিকুয়েন্স করে দেখতে হবে নতুন প্রজাতি ছড়িয়েছে কিনা।

mRNA Vaccine: ওমিক্রন ঠেকাবে, ভারতে প্রথম আরএনএ ভ্যাকসিন আসছে

করোনার আরও এক নতুন প্রজাতির (Covid New Variant) সংক্রমণ ছড়িয়েছে ইজরায়েলে। সে দেশের স্বাস্থ্যমন্ত্রকের দাবি, করোনার এই প্রজাতি নাকি ডেল্টা ও ওমিক্রনের সংকর প্রজাতির থেকেও আলাদা। ওমিক্রনের আগে থেকেই এর খোঁজ মিলেছিল। এখন গোটা ইজরায়েলে এই প্রজাতির সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এদিকে চিনেও সংক্রমণ বাড়ছে। তাই সব মিলিয়ে চিন্তা বেড়েছে ভারত সরকারের। ২৭ মার্চ থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবায় নিষেধাজ্ঞা উঠে গেছে। কাজেই সংক্রমণ নিয়ে বিদেশ থেকে কেউ এদেশে ঢুকছেন কিনা সে চিন্তাও রয়েছে। বিমানবন্দরগুলিতে করোনা পরীক্ষা আরও বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।

You might also like