Latest News

ঢাকা চাইলে কলকাতায় বঙ্গবন্ধু মিউজিয়াম

দ্য ওয়াল ব্যুরো: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদের সঙ্গে একান্ত বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতার এক পাঁচতারা হোটেলে শনিবার সন্ধ্যায় এই বৈঠকের পরে অপেক্ষমান সাংবাদিকদের মমতা বলেন, এপার বাংলা ওপার বাংলা সব সময় বন্ধু। দুই দেশই চায় এই সম্পর্ক আরও মজবুত হোক। শেখ হাসিনার সঙ্গেও তাঁর সম্পর্ক বহুদিনের। তিনি আরো জানান, বঙ্গবন্ধু মুজিবর রহমানের নামে একটা মিউজিয়াম তৈরি করার প্রস্তাব এসেছে। দুই দেশ একমত হলে, শেক্সপিয়ার সরণীতে অরবিন্দ আশ্রম সংলগ্ন বাংলাদেশ হাইকমিশনের জমিতে এই মিউজিয়াম তৈরি করা যেতে পারে।      

তবে তিস্তার জলবণ্টন নিয়ে কোনও কথা হয়েছে কিনা সে বিষয়ে মুখ্যমন্ত্রী কিছু বলেননি। তবে ওয়াকিবহাল মহলের বক্তব্য, মমতা-হাসিনা বৈঠক হবে এবং তিস্তা প্রসঙ্গ আদৌ উঠবে না, এমনটি হওয়ার কথা নয়। হয়তো ঢাকায় ফিরে হাসিনা এই নিয়ে মুখও খুলবেন। কারণ এই নিয়ে ঘরোয়া রাজনীতির চাপও আছে তাঁর ওপর।

এর আগে, শনিবার দুপুরেই কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে সাম্মানিক ডি লিট গ্রহণ করে শেখ হাসিনা বলেন, তিনি এই সম্মান নেওয়ার আমন্ত্রণ গ্রহণ করেছেন একটাই কারণে – এই  বিশ্ববিদ্যালয় বাংলাদেশের  জাতীয় কবি কাজী নজরুল এর নামে। এটি গড়ে তোলার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানান তিনি। বলেন, সব ভাগ হলেও রবীন্দ্রনাথ, নজরুল কে ভাগ করা যায় না। তাঁরা দুই বাংলার-ই। এই সম্মান তাঁর নিজের নয়, তাঁর দেশের সম্মান।

 

You might also like