Latest News

আইসিএসই, আইএসসি পরীক্ষা হবে অফলাইনে, স্কুলে বসেই দেওয়া যাবে, নয়া সূচী বোর্ডের

দ্য ওয়াল ব্যুরো: সেপ্টেম্বর ১ তারিখে হওয়ার কথা ছিল আইসিএসই দশম ও আইএসসি দ্বাদশের পরীক্ষা। পরে সেই সময় পরিবর্তিত হয়। কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেশন এক্সামিনেশন (সিআইএসসিই) পরিবর্তিত সূচীতে জানিয়েছে, আগামী ২৯ নভেম্বর হবে শুরু হবে আইসিএস (ICSE) পরীক্ষা। আর আইএসসি (ISC) শুরু হবে ২২ নভেম্বর থেকে। এবার অনলাইনে নয়, বরং অফলাইনেই পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে বোর্ড।

কাউন্সিল আগে জানিয়েছিল ১৫ নভেম্বর থেকে অনলাইনে পরীক্ষা হতে পারে। কিন্তু এখন জানানো হয়েছে, অফলাইনে পরীক্ষা নেওয়ারই পক্ষপাতী অনেকে। পরীক্ষার্থীরা নিজেদের স্কুলে বসেই পরীক্ষা দিতে পারবে। দশমের পরীক্ষা শুরু হবে সকাল ১১টা থেকে। দ্বাদশের পরীক্ষা বেলা ২টো থেকে শুরু হবে। পরীক্ষার প্রশ্নপত্র ১০ মিনিট আগে দেওয়া হবে।

আইসিএসই পরীক্ষার ইংরাজি, অর্থনীতি ও বায়োলজির পরীক্ষা হবে ১ ঘণ্টা, বাকি পেপার যেমন অঙ্ক ও হিন্দির জন্য রাখা হয়েছে দেড় ঘণ্টা সময়। দ্বাদশের সব পেপারের জন্যই সময় দেড় ঘণ্টা করে।

প্রথমে অনলাইনে পরীক্ষা হওয়ার কথা হলেও নানা জায়গায় ইন্টারনেট সমস্যার জন্য অফলাইনে পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছে কাউন্সিল। সেক্ষেত্রে স্কুলগুলিতে কোভিড বিধি মেনেই পরীক্ষা নেওয়া হবে। পারস্পরিক দূরত্ব মেনে পরীক্ষার্থীদের বসানো হবে।

বোর্ডের সিলেবাসেও কিছু বদল আনা হয়েছে। কাউন্সিল জানিয়েছে, বাইশ সাল থেকে দুটি সেমিস্টারে সেশনকে ভাগ করা হবে। প্রতিটি সেমিস্টারে সিলেবাসের ৫০ শতাংশ রাখা হবে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like