Latest News

সিবিএসই দশম ও দ্বাদশের পরীক্ষার বিষয়, সময়সূচী জানাল বোর্ড

দ্য ওয়াল ব্যুরো: সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) (CBSE) দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার বিষয় প্রকাশ করল। দশম ও দ্বাদশের পড়ুয়াদের জন্য নয়া পদ্ধতির পরীক্ষার ব্যবস্থার কথা ঘোষণা হয়েছিল আগেই।দু’ভাগে হতে চলা পরীক্ষার নাম দেওয়া হয়েছে প্রথম টার্ম এবং দ্বিতীয় টার্ম।

বোর্ডের তরফে জানানো হয়েছে, দশম শ্রেণির জন্য ৭৫টি ও দ্বাদশের জন্য ১১৪টি বিষয় নির্ধারিত করা হয়েছে। জানানো হয়েছে, সবকটি বিষয়ে পরীক্ষা হলে মোট ৪০ থেকে ৫০ দিন সময় লাগবে। সেইমতো পরীক্ষার দিন ঠিক করার জন্য স্কুলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। নেটমাধ্যমে ভুয়ো পরীক্ষাসূচি ছড়ানো হতে পারে বলেও পরীক্ষার্থী এবং অভিভাবকদের সতর্ক করেছে সিবিএসই। সরাসরি সংস্থার ওয়েবসাইটে গিয়ে পরীক্ষার সূচি জেনে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

সিবিএসই কর্তৃপক্ষ আগেই জানিয়েছিলেন, ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম টার্মের পরীক্ষা নেওয়া হবে নভেম্বর-ডিসেম্বর নাগাদ। এবং‌ দ্বিতীয় টার্মের পরীক্ষা নেওয়া হবে মার্চ-এপ্রিলে। এর মধ্যে প্রথম টার্মের পরীক্ষা হবে ‘মাল্টিপল চয়েস কোশ্চেন’ (এমসিকিউ) নির্ভর। দ্বিতীয় টার্মের পরীক্ষার প্রশ্নপত্র হবে অন্য রকম।

বোর্ড জানিয়েছে, প্রথম টার্মের পরীক্ষা সকাল সাড়ে ১১টা থেকে শুরু হবে, শেষ হবে ২টোর মধ্যে। পড়ুয়ারা ২০ মিনিট অতিরিক্ত সময় পাবে প্রশ্নপত্র পড়ে নেওয়ার জন্য। প্রতি টার্মে পাঠ্যক্রমের ৫০ শতাংশ করে থাকবে বলে জানানো হয়েছে বোর্ডের তরফে। প্রতি পরীক্ষার সময়সীমা হবে ৯০ মিনিট। দু’টি টার্মে প্রাপ্ত নম্বর যোগ হবে চূড়ান্ত নম্বরে। দু’টি টার্মের সঙ্গে অভ্যন্তরীণ পরীক্ষায় প্রাপ্ত নম্বরও যোগ করা হবে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like