Latest News

Calcutta University: কলকাতা বিশ্ববিদ্যালয় অনুমোদিত বেশিরভাগ কলেজ অফলাইন পরীক্ষায় মত দিল, ছাত্র বিক্ষোভ অব্যাহত

দ্য ওয়াল ব্যুরো: কলকাতা বিশ্ববিদ্যালয়ের (Calcutta University) অনুমোদিত অধিকাংশ কলেজ পরবর্তী সেমেস্টার পরীক্ষা অফলাইনে নেওয়ার পক্ষে মত দিল। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসে কলেজ প্রিন্সিপ্যালদের বৈঠকে ডেকেছিলেন সহ উপাচার্য (শিক্ষা)। সেখানেই প্রিন্সিপালরা তাঁদের অভিমত জানান।

এদিকে, ছাত্রদের একাংশ এদিনও বিশ্ববিদ্যালয়ের (Calcutta University) কলেজ স্ট্রিট ক্যাম্পাসে জড়ো হয়ে অনলাইন পরীক্ষার দাবিতে বিক্ষোভ প্রদর্শন করে। তাদের বক্তব্য, সিলেবাস শেষ হয়নি। এই পরিস্থিতিতে তাদের অনলাইনে পরীক্ষা নিতে হবে। তবে বিশ্ববিদ্যালয় সূত্রের দাবি, এই পড়ুয়ারা সংখ্যায় সামান্য। পড়ুয়াদের বড় অংশই অফলাইন অর্থাৎ ক্যাম্পাসে সশরীরে হাজির হয়ে পরীক্ষা দেওয়ার পক্ষপাতি।

কলকাতা বিশবিদ্যালয়ের পিজি ফ্যাকালটি।কাউন্সিলের বৈঠকেও প্রায় সব বিভাগই অফলাইন পরীক্ষায় মত দেয়। শুধু তাই-ই নয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠনগুলি কর্তৃপক্ষকে জানিয়ে দিয়েছে অফলাইন পরীক্ষা না হলে তাঁরা পরীক্ষা ব্যবস্থায় সঙ্গে যুক্ত থাকবেন না।

ইতিমধ্যে শহরের আর একটি বিশ্ববিদ্যালয় রবীন্দ্র ভারতী-তে ছাত্ররা অনলাইন পরীক্ষার দাবিতে উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরীকে ঘেরাও করলেও তিনি দমেননি। ঘেরাও মুক্ত হয়েই জানিয়ে দিয়েছেন, পরীক্ষা অফলাইনেই হবে।

সূত্রের খবর, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু অফলাইন পরীক্ষায় আগ্রহী। তবে সরাসরি এই ব্যাপারে নাক গলাতে চান না। গত সপ্তাহে উপাচার্যদের বৈঠক ডেকেও তা বাতিল করে দেন।

কলকাতা বিশ্ববিদ্যালয় শেষ পর্যন্ত কোন পথে এগোবে? বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, ৩ জুন সিন্ডিকেট বৈঠক ডাকা হয়েছে। ওই দিন সিন্ডিকেটের সামনে ইউজি ও পিজি পরীক্ষা নিয়ে প্রিন্সিপ্যাল ও ফ্যাকাল্টি কাউন্সিলের অভিমত পেশ করা হবে। চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সিন্ডিকেট।

নারী অধিকার নিয়ে কেরলে সিপিএম সরকারের অনুষ্ঠানে নজর কাড়লেন মমতার মন্ত্রী শশী

You might also like