Latest News

‘আই নিড কমিশন’! রাহুলদের নতুন নাম দিল বিজেপি, কেন? পাল্টা কংগ্রেসের

দ্য ওয়াল ব্যুরো:  রাফাল যুদ্ধবিমানের ডিলে (rafale deal) ঘুষের (kickback) লেনদেন নিয়ে বিজেপিকে (bjp) বরাবর নিশানা করছে কংগ্রেস (congress)। কিন্তু  ২০০৭ থেকে ২০১২র মধ্যে, যে সময় দেশে ক্ষমতায় ছিল কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকার (upa), তখন রাফাল ডিল পাকা করতে কমিশন দেওয়া হয়েছিল বলে ফরাসি মিডিয়ায় বেরনো রিপোর্টকে হাতিয়ার করে আসরে নামল বিজেপি। দলের জাতীয় মুখপাত্র সম্বিত পাত্র সাংবাদিক সম্মেলনে কংগ্রেস, রাহুল গাঁধীকে নিশানা করে কটাক্ষ করেন, এবার ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস (আইএনসি) বা ভারতের জাতীয় কংগ্রেসের নতুন নাম হোক ‘আই নিড কমিশন!’

কয়েক হাজার কোটি টাকার রাফাল যুদ্ধবিমানের ডিলে কিকব্যাক বা ঘুষের লেনদেন হয়েছে ফরাসি মিডিয়ায় নতুন রিপোর্ট ঘিরে ভারতে আলোড়ন চলছে। তার মধ্যেই পাত্র বলেন, ওরা ক্ষমতায় থাকাকালে অফারে ‘ছাড়’ দিয়েও চূড়ান্ত ডিল হয়নি বলেই এখন ক্ষমতাসীন সরকারকে আক্রমণ করে চলেছে কংগ্রেস। রাফাল ক্রয় নিয়ে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে লাগাতার আক্রমণে নেতৃত্ব দিয়ে যাওয়া রাহুল গাঁধীকে (rahul gandhi) তীব্র আক্রমণ করে পাত্র বলেন, উনি মিথ্যা, ভুল, আজেবাজে, বিভ্রান্তকর তথ্য ছড়াচ্ছেন। ফরাসি তদন্ত জার্নাল মিডিয়াপার্ট যে চাঞ্চল্যকর তথ্য ফাঁস করেছে, সে ব্যাপারে রাহুলের জবাব দাবি করেন তিনি। রাহুল বর্তমানে ভারতে নেই বলে যে খবর শোনা যাচ্ছে,  তার উল্লেখ করে পাত্র বলেন, ইতালি থেকেই না হয় প্রতিক্রিয়া দিন!

তবে পাল্টা কংগ্রেস মুখপাত্র পবন খেরাও মোদী সরকার অপারেশন কভার আপ চালাচ্ছে বলে অভিযোগ তুলে প্রশ্ন করেন, কেন ওরা এপর্যন্ত গোটা রাফাল পর্বের তদন্ত করেনি! কংগ্রেস সবসময় রাফাল ডিলের যৌথ সংসদীয় তদন্ত (জেপিসি)  দাবি করেছে, কেন আজও মোদী সরকার তাতে রাজি হয়নি, জানতে চান তিনি।

মিডিয়াপার্টের রিপোর্টে রাফাল যুদ্ধবিমান নির্মাতা কোম্পানি দাসোঁ এভিয়েশন ২০০৭ থেকে ২০১২ র মধ্যে মরিশাসে  দালালকে ঘুষ দিয়েছে বলে দাবি করা হয়েছে। ২০০৪ থেকে ২০১৪ পর্যন্ত দেশে দুদফায় ক্ষমতায় ছিল কংগ্রেস-ইউপিএ সরকার। তাই ফরাসি মিডিয়ার দাবিকে হাতিয়ার করে এই প্রথম এত সরব বিজেপি।

মোদী সরকার ২০১৬র ২৩ সেপ্টেম্বর  রাফাল ডিল চূড়ান্ত করে।  ইউপিএ জমানায় ভারতীয় বায়ুসেনার জন্য ১২৬টি মিডিয়াম মাল্টি-রোল কমব্যাট এয়ারক্র্যাফট সংগ্রহের সাত বছরের প্রয়াস বাস্তবায়িত হয়নি। ঠিক হয় দাঁসো এভিয়েশন থেকে ৩৬টি রাফাল যুদ্ধবিমান কিনবে ভারত।

 

 

You might also like