Latest News

আমার পূর্বজরা হিন্দু রাজপুত, ইসলাম গ্রহণ করেছিলেন, ‘বিস্ফোরক’ বিহারের সংখ্যালঘু কল্যাণমন্ত্রী জামা খান

দ্য ওয়াল ব্যুরো: বিহারের সংখ্যালঘু কল্যাণমন্ত্রী। মুসলিম। কিন্তু নীতীশ কুমার মন্ত্রিসভার সদস্য জামা খানের বিস্ফোরক দাবি, তিনি আদতে হিন্দু রাজপুত, তাঁর পূর্বজরা অতীতে ধর্ম বদলে ইসলাম গ্রহণ করেছিলেন। বলপূর্বক ধর্ম বদলের তীব্র বিরোধিতা করে আইনি ব্যবস্থার হুঁশিয়ারি দিয়েছেন নীতীশের জেডি (ইউ) এর এই নেতা। বলেছেন, আমার পূর্বপুরুষরা ইসলামে ধর্মান্তরিত হয়েছিলেন। কিন্তু জোর করে ধর্ম বদল অন্যায়। যারা অন্যকে ধর্ম বদলাতে বাধ্য করছে, আইন তাদের রেয়াত করবে না। আইন নিজের পথে চলবে। তবে কেউ স্বেচ্ছায় ধর্ম বদলাতেই পারেন, তাতে দোষের কিছু নেই।
বিহার মন্ত্রিসভার একমাত্র মুসলিম মুখ জামা খান এমনকী এও দাবি করেন, তাঁরই পরিবারে, জ্ঞাতিদের মধ্যে এখনও অনেকে হিন্দুই আছেন এবং তাঁদের সঙ্গে তাঁর যোগাযোগ, সম্পর্ক আছে।

হাজিপুরে এসেছিলেন তিনি। সেখানে উত্তরপ্রদেশে হিন্দুদের জোর করে ইসলাম ধর্ম গ্রহণে বাধ্য করার অভিযোগে চলতি বিতর্ক নিয়ে প্রশ্ন করা হলে জামা খান বলেন, একমাত্র ভালবেসে, ভ্রাতৃত্ব বোধে চালিত হয়েই ধর্ম বদল করা উচিত, বলপ্রয়োগের মাধ্যমে নয়। আমার পূর্বপুরুষরা তো হিন্দু রাজপুত ছিলেন। কিন্তু জ্ঞাতিদের মধ্যে যাঁরা হিন্দু, তাঁদের সঙ্গে এখনও আমাদের দারুণ সম্পর্ক।
জামা খান গত বিধানসভা নির্বাচনে কাইমুর জেলার চৈনপুর থেকে বহুজন সমাজ পার্টির (বসপা) টিকিটে নির্বাচিত হন, যদিও পরে শিবির বদলে নীতীশ কুমারের দলে সামিল হন।

You might also like