Latest News

সত্যি মুন্নাভাই! গান্ধী-পরীক্ষায় তাক লাগালেন অরুণ গাউলি

দ্য ওয়াল ব্যুরো: মুম্বইয়ের মাফিয়া ডন কারাবন্দি অরুণ গাউলিকে অনায়াসেই এখন মুন্নাভাই বলা যেতে পারে। কারণ, তিনি গান্ধীর আদর্শ নিয়ে এক পরীক্ষায় প্রথম হয়েছেন। মোট ৮০ নম্বরের পরীক্ষায় পেয়েছেন ৭৪!

২০১২ সালে শিবসেনার এক নেতাকে খুন করার অভিযোগে এখন জেল খাটছেন অরুণ। নাগপুরে বন্দি তিনি। গান্ধীর আদর্শ নিয়ে এই পরীক্ষায় বসার পরিকল্পনা ছিল না ৬৪ বছরের অরুণ গাউলির। কিন্তু পরীক্ষার সিলেবাস ইত্যাদি দেখার পর মনস্থির করেন যে পরীক্ষা তিনি দেবেন। মোট ৮০টি প্রশ্নের মধ্যে ৭৪টির সঠিক জবাব দিয়ে ১৫৯ জন পরীক্ষার্থীর মধ্যে প্রথম স্থানে এই মুন্নাভাই অরুণ গাউলি ওরফে অরুণ গুলাব আহির।

জেলে বন্দিদের জন্য এই পরীক্ষা নিয়েছে বম্বে সর্বোদয় মণ্ডল নামে একটি সংগঠন। গত শনিবার  সফল পরীক্ষার্থীদের পুরস্কার দেয় সহযোগ ট্রাস্ট নামে আর একটি সংগঠন। পুরস্কার হিসেবে খাদির পোশাক, পেন, গান্ধীর লেখা বই ইত্যাদি দেওয়া হয়। কারাবন্দিদের মধ্যে গান্ধীর দর্শন নিয়ে সচেতনতা ছড়াতে এই উদ্যোগ। যারা সফল হয় তাদের সাজা বছরে পাঁচদিন করে কমিয়ে দিতে সরকারকে অনুরোধ করে এই সংগঠন।

ডন গাউলি অপরাধ জগতের অনেকের কাছে ‘ড্যাডি’ নামেও পরিচিত। ৭০-এর দশকে মুম্বই দাপিয়েছেন এই ডন। তাঁর সঙ্গে দাউদ ইব্রাহিমের গোষ্ঠীর ছিল চরম শত্রুতা। ১৯৯০-এর দশকের কিছুটা সময় পর্যন্ত অরুণ মুম্বইয়ের অপরাধজগতে সক্রিয় ছিলেন। সেই সময় দাউদ বনাম অরুণ গ্যাং-এ একাধিক সংঘর্ষ হয়। পরে ২০১২ সালে খুনের মামলায় ধরা পড়ে এখন যাবজ্জীবন সাজা খাটছেন ডন গাউলি।

 

You might also like