Latest News

প্রথমবার ডিফেন্স অ্যাকাডেমির পরীক্ষায় বসেই বাজিমাত নারী বাহিনীর, উত্তীর্ণ হাজারের বেশি

দ্য ওয়াল ব্যুরো: ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির (এনডিএ) পরীক্ষায় পুরুষদের সঙ্গে মহিলাদেরও পরীক্ষায় বসার ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। এ বছরই প্রথমবার এনডিএ-র পরীক্ষায় বসলেন মহিলা পরীক্ষার্থীরা। আর প্রথমবারেই পাশের হার রেকর্ড করল। একবারে হাজারের বেশি মহিলা পরীক্ষার্থী পরীক্ষায় পাশ করেছেন। তাঁদের মধ্যে থেকে সেনা, নৌসেনা ও বায়ুসেনার জন্য যোগ্য প্রার্থীকে বেছে নেবে সার্ভিস সিলেকশন বোর্ড।

১৪ নভেম্বর পরীক্ষা হয়েছে। আট হাজার পরীক্ষার্থী পরীক্ষায় বসেছিলেন। তাঁদের মধ্যে ১০০২ জন মহিলা পরীক্ষার্থী পাশ করেছেন। এবার শারীরিক সক্ষমতা ও আরও নানা বিষয়ে খতিয়ে দেখে নির্বাচন করা হবে। প্রাথমিকভাবে ২০ জনকে বেছে নেবে বোর্ড। নিয়োগ হবে আগামী বছর।

আগামী বছর মোট ৪০৮ জনকে নিয়োগ করবে এনডিএ। সেনার জন্য বেছে নেওয়া হবে ২০৮ জনকে যাঁদের মধ্য়ে ১০ জন থাকবেন মহিলা, নৌবাহিনীতে নিয়োগ হবে ৪২ জনের যাঁদের মধ্যে তিন জন মহিলা অফিসার, বায়ুসেনায় ১২০ জনের মধ্যে ছ’জন মহিলা অফিসারকে নিয়োগ করা হবে।

প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ মহিলা ক্যাডেটরা চেন্নাইয়ের আর্মি অফিসার ট্রেনিং অ্যাকাডেমিতে (ওটিএ) প্রশিক্ষণ নিতে পারবেন। সেখান থেকে ইন্ডিয়ান ন্যাভ্যাল অ্যাকাডেমি ও এয়ার ফোর্স অ্যাকাডেমিতে নিয়োগ করা হবে মহিলা অফিসারদের। এনডিএ ক্যাম্পাসেও মহিলাদের রাখার ব্যবস্থা করা হবে। তার জন্য পরিকাঠামোয় বদল করা হচ্ছে। মহিলা ক্যাডেটরা উচ্চতা, ওজন, দৃষ্টিশক্তি পরীক্ষায় পাশ করলে তাদের ফিজিকাল ট্রেনিংয়ের ব্যবস্থা করা হবে।

ভারতের সশস্ত্র বাহিনীতে মহিলাদের নিয়োগ নিয়ে জট বেশ পুরনো। এতদিন এনডিএ বা নাভাল অ্যাকাডেমিতে মহিলাদের নেওয়া হত না। কারণ সশস্ত্র বাহিনীর স্থায়ী আধিকারিক হিসেবে মহিলাদের অন্তর্ভুক্তি হত না। এই ভেদাভেদ নিয়েই মামলা হয় সুপ্রিম কোর্টে। পুরুষ অফিসারের সরাসরি স্থায়ী কমিশনের যোগদানের পাশাপাশি শর্ট সার্ভিস কমিশনের মাধ্যমেও স্থায়ী নিয়োগের সুযোগ পেতেন। দিল্লি হাই কোর্ট মহিলাদের পক্ষে রায় দিলেও সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল কেন্দ্রীয় সরকার। ২০১০ সাল থেকে ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত সেই আবেদন বিচারাধীন ছিল। মামলার রায়ে একমাত্র সরাসরি যুদ্ধের শাখা (কমব্যাট উইং) বাদে অন্য শাখাগুলিতে মহিলাদের নিয়োগের জন্য নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like