Latest News

মোদীর ভাষণে হায়দরাবাদ হল ‘ভাগ্যনগর’! তুঙ্গে তরজা, কী বলতে চাইলেন প্রধানমন্ত্রী

দ্য ওয়াল ব্যুরো: রবিবার বিকেলে হায়দরাবাদে বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকে দীর্ঘ ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সন্ধ্যায় সেখানেই তাঁর প্রকাশ্য জনসভায় ভাষণ দেওয়ার কথা। তার আগে কর্মসমিতির বৈঠকে প্রধানমন্ত্রীর ভাষণ নিয়ে রাজনৈতিক চর্চা, তরজা তুঙ্গে উঠেছে।

ভাষণে প্রধানমন্ত্রী মোদী হায়দরাবাদকে (Hyderabad) ভাগ্যনগর (Bhagyanagar) বলে উল্লেখ করেছেন। যদিও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ প্রধানমন্ত্রীর ভাষণের অংশ সংবাদমাধ্যমকে জানাতে এসে বলেন, প্রধানমন্ত্রী হায়দরাবাদকে ভাবনগর বলেছেন। কিন্তু বিজেপির বিভিন্ন সূত্র থেকে জানা যাচ্ছে, প্রধানমন্ত্রী ভাগ্যনগর বলে উল্লখে করেছেন নিজামের শহরকে। শহরের ভাগ্যলক্ষ্মী মন্দিরের কথা মাথায় রেখেই প্রধানমন্ত্রী চার মিনারের শহরকে ‘ভাগ্যনগর’ বলেছেন কিনা তা নিয়েও জোর জল্পনা শুরু হয়েছে।

বিজেপি শাসিত রাজ্যগুলিতে অনেক শহর, জেলার ইসলামিক নাম বদলে দেওয়া হচ্ছে। হায়দরাবাদ তথা তেলেঙ্গানায় ক্ষমতায় এখন তেলেঙ্গানা রাষ্ট্রসমিতি বা টিআরএস। বিজেপি আগামী বিধানসভা ভোটে সেখানে ক্ষমতা দখলের লক্ষ্যে ঝাঁপিয়েছে। দলের সেই প্রত্যাশার কথা বোঝাতেই প্রধানমন্ত্রী তেলেঙ্গানার রাজধানী শহরের নাম ভাগ্যনগর বলেছেন বলে কারও কারও ধারণা।

হায়দরাবাদের হায়দার অর্থ সিংহ এবং আবাদ-এর অর্থ শহর। খলিফা আলি ইবনে আবি তালিবকে সম্মান জানাতে এই নামকরণ করা হয়েছিল, যিনি যুদ্ধে সিংহের মতো বীরত্বের কারণে হায়দার নামেও পরিচিত ছিলেন। ইসলামী স্থাপত্যের পণ্ডিত অ্যান্ড্রু পিটারসনের মতে, শহরটিকে উদ্যানের শহরও বলা হত। একটি জনপ্রিয় মত হল নগরীর প্রতিষ্ঠাতা গোলকোন্ডা সালতানাতের মহম্মদ কুলী কুতুব শাহ স্থানীয় নৃত্যশিল্পী ভাগমতীর প্রেমে পড়েছিলেন। তিনি ইসলাম গ্রহণ করেছিলেন এবং হায়দার মহল উপাধি গ্রহণ করেছিলেন। তার সম্মানে এই শহরটির নামকরণ করা হয় হায়দ্রাবাদ।

প্রধানমন্ত্রী এই প্রচলিত ইতিহাসের কথাও বোঝাতে চেয়েছেন কি না তা স্পষ্ট হয়নি। তবে তাঁর বক্তব্য ঘিরে জোর চর্চা শুরু হয়েছে। হায়দরাবাদেরই ভাগ্যলক্ষ্মী মন্দির গোটা দেশের মানুষের গন্তব্য। জাতীয় কর্মসমিতির বৈঠকে যোগ দিতে এসে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আজ ওই মন্দিরে পুজো দেন। বিজেপির অন্য নেতা, মন্ত্রীদেরও অনেকেই যান ওই মন্দিরে।

বাংলায় বিজেপি কর্মীদের খুন করা হচ্ছে, সরব এবার মোদী

You might also like