Latest News

মোদীর জন্মদিনে ফাঁকা গুজরাতের সরকারি অফিস, পুরনো পেনশন স্কিম ফেরানোর দাবিতে গণছুটিতে কর্মীরা

দ্য ওয়াল ব্যুরো: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন (Narendra Modi Birthday) উপলক্ষ্যে আজ দেশের নানা প্রান্তে বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিজেপি শাসিত রাজ্যগুলিতে বিজেপিপন্থী সরকারি কর্মীরাও নানা অনুষ্ঠানের আয়োজন করেন। কিন্তু বাদ থাকল প্রধানমন্ত্রীর নিজের রাজ্য গুজরাত (Gujarat)।

রাজধানী গান্ধী নগর সহ গুজরাতের সরকারি অফিস গুলিতে আজ কর্মচারীদের হাজিরা ছিল নাম মাত্র। সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষক কর্মচারীরাও আন্দোলনে অংশ নেন। তারা গণ ক্যাজুয়াল লিভ (Mass Holiday) নিয়েছিলেন আজ।

আর কয়েকমাস বাদেই গুজরাতে বিধানসভার ভোট। এই সময় প্রধানমন্ত্রীর জন্মদিনে সরকারি কর্মচারীদের গণছুটি বিজেপি শাসিত রাজ্য সরকারের জন্য অস্বত্তির কারণ হয়ে দাঁড়িয়েছে।

কেন কর্মচারীরা আজ এইভাবে প্রতিবাদের রাস্তায় হাঁটলেন? কর্মচারী ইউনিয়নগুলির দাবি, পুরনো পেনশন স্কিম ফেরানোর ব্যাপারে রাজ্য সরকার একাধিকবার প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু প্রতিশ্রুতি রক্ষা করছে না তারা।

Image - মোদীর জন্মদিনে ফাঁকা গুজরাতের সরকারি অফিস, পুরনো পেনশন স্কিম ফেরানোর দাবিতে গণছুটিতে কর্মীরা

আসলে পুরনো পেনশন স্কিমের সঙ্গে নতুন স্কিমের আসমান জমিন ফারাক। ২০০৪ সালের ১ এপ্রিল থেকে চালু হওয়া বর্তমান পেনশন স্কিম আসলে মাছের তেলে মাছ ভাজার ব্যবস্থা। কর্মচারীদের বেতনের একাংশ কেটে রাখা হয় পেনশন তহবিলের জন্য।

কেন্দ্রীয় সরকার এবং বিজেপি শাসিত সব রাজ্যে এই পেনশন স্কিম চালু আছে। কংগ্রেস শাসিত রাজ্যগুলিও এই স্কিম চালু করেছে। ওই সব রাজ্যেই সরকারি কর্মচারীরা পুরনো স্কিম ফেরানোর দাবি জানিয়ে আসছে বহুদিন ধরে।

গুজরাতের বর্তমান সরকার পুরনো স্কিম ফেরানোর প্রতিশ্রুতি দিলেও তা কার্যকর করেনি। গতকাল অনেক রাত পর্যন্ত মন্ত্রী ও সরকারি আধিকারিকদের সঙ্গে কর্মচারী ইউনিয়নের নেতাদের বৈঠক হয়। কিন্তু সুস্পষ্ট আশ্বাস না মেলায় মাঝ রাতে গণ ছুটির ডাক দেওয়া হয়।

আচমকা মাঝরাতে ঘোষিত আন্দোলনে এমন সাড়া দেখে শাসক শিবিরে অস্বস্তি বেড়েছে।

মোদীকে শাহরুখ: একদিন ছুটি নিয়ে আনন্দ করুন

You might also like