Latest News

রাবড়ি কালচার ভয়ঙ্কর, কাকে নিশানা করে কেন বললেন মোদী

দ্য ওয়াল ব্যুরো: উত্তর প্রদেশে পরিকাঠামো উদ্বোধন করতে গিয়ে শনিবার খয়রাতির রাজনীতি নিয়ে সরব হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। প্রধানমন্ত্রী এদিন বলেন, “ভোটের রাজনীতিতে এক ভয়ঙ্কর প্রবণতা দেখা দিয়েছে। ভোটের জন্য মানুষকে বিনা পয়সায় রাবড়ি খাওয়ানোর ব্যবস্থা হচ্ছে। কিন্তু এভাবে সরকারি টাকা ধ্বংস করে ভোট কেনা হলে রাস্তাঘাট, এক্সপ্রেসওয়ে তৈরির টাকা মিলবে কীভাবে?”

আজ উত্তর প্রদেশের (Uttar Pradesh) বুন্দেলখণ্ডে সদ্য তৈরি এক্সপ্রেসওয়ের উদ্বোধন করেন তিনি। সেখানেই ভাষণে রাবড়ি কালচার (Rabri Culture) নিয়ে সরব হন তিনি।

প্রধানমন্ত্রীর মুখে রাবড়ি কালচার কথাটি শুনে গোড়ায় অনেকেই বুঝতে পারেননি কেন মোদী হঠাৎ এই কথা বললেন। পরে বোঝা যায় তাঁর এই বক্তব্যের লক্ষ্য আম আদমি পার্টি।

দিল্লির পর পাঞ্জাবে আপ (AAP) বাজিমাত করেছে বিনা পয়সায় বিদ্যুৎ দেওয়ার প্রতিশ্রুতি বিলিয়ে। দিল্লিতে মহিলাদের বাস যাত্রাও পুরোপুরি ফ্রি করে দিয়েছেন আপ সরকার। পাঞ্জাবে আপের ইস্তাহার ছিল পুরোপুরি দিল্লির ট্রু কপি।

মোদী আপের এই বিনা পয়সায় সুবিধা দেওয়ার প্রতিশ্রুতিকেই সরকারি পয়সায় রাবড়ি খাওয়ানোর সঙ্গে তুলনা টানতে চেয়েছেন। বলতে চেয়েছেন, সরকারি টাকায় ভোট কেনা হচ্ছে।

কিন্তু এতদিন মোদী কেন এই ব্যাপারে মুখ খোলেননি? আসলে বছর শেষে প্রধানমন্ত্রীর নিজের রাজ্য গুজরাত এবং উত্তর প্রদেশের পড়শি রাজ্য হিমাচল প্রদেশে বিধানসভার ভোট। ওই দুই রাজ্যেই আপ কোমর বেঁধে নেমে পড়েছে। গুজরাতের ইতিমধ্যে এক ডজন সভা করেছেন আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, আপ ক্ষমতায় এসে বিনা পয়সায় বিদ্যুৎ দেবে। তাঁর সভায় বিপুল ভিড় দেখে ঘুম ছুটেছে বিজেপি, কংগ্রেসের। হিমাচলেও একই প্রতিশ্রুতি দিয়েছেন দিল্লির মনীশ সিসোদিয়া উপ মুখ্যমন্ত্রী।

ওই দুই রাজ্যেই ক্ষমতায় বিজেপি এবং প্রধান বিরোধী দল কংগ্রেস (Congress)। দিল্লি রাজ্যের মর্যাদা পাওয়ার পর বিজেপি ও কংগ্রেস সেখানে সরকার চালিয়েছে। কিন্তু ২০১২ তে আপ ক্ষমতায় আসার পর দুই দল আর মাথা তুলতে পারছে না। অন্যদিকে, পাঞ্জাবে কংগ্রেসকে গদিচ্যুত করে সরকার গড়েছে আপ।

এবার তাদের টার্গেট বিজেপি শাসিত গুজরাত ও হিমাচলপ্রদেশ। স্বভাবতই প্রধানমন্ত্রী রাবড়ি কালচার বলে আজ নাম না করে নিশানা করেছেন অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টিকে।

প্রধানমন্ত্রী বলেন, রাবড়ি কালচার ভয়ঙ্কর। এভাবে ভোট কেনা হলে রাস্তা তৈরির টাকা আসবে কোত্থেকে?

জানেন তো রাষ্ট্রপতি নির্বাচনে ভোটার আপনিও, জেনে নিন একটি ভোটের মূল্য কেন ৭০০

You might also like