Latest News

৭ বছরের মাথায় ভারত-পাক প্রধানমন্ত্রীদের বৈঠকের সম্ভাবনা

দ্য ওয়াল ব্যুরো: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ও পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের (Shahbaz Sharif) মধ্যে সাক্ষাতের একটি সম্ভাবনা তৈরি হয়েছে। আগামী মাসে দু-দেশের প্রধানমন্ত্রীর বৈঠকের বিষয়েও কূটনৈতিক পর্যায়ে ভাবনাচিন্তা চলছে। উজবেকিস্তানে ১৫ থেকে ১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) শীর্ষ সম্মেলন। সেখানেই দেখা এবং বৈঠকের সম্ভাবনা আছে দুই প্রধানমন্ত্রীর।

প্রস্তাব শেষ পর্যন্ত বাস্তবায়িত হলে, সাত বছরের মাথায় দুই দেশের প্রধানমন্ত্রীদের বৈঠক হবে। এটি মোদী ও শাহবাজের প্রথম সাক্ষাৎও বটে। ২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে রাশিয়ায় ব্রিকস সম্মেলনে একমঞ্চে দেখা গিয়েছিল। উল্লেখযোগ্য হল, আগামী মাসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনারও ভারত সফরে আসার কথা।

তবে উজবেকিস্তানে মোদীর পাক প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের বিষয়ে নয়াদিল্লি এখনও সরকারিভাবে কিছু জানায়নি। সূত্রের খবর, পাকিস্তানই এই বৈঠকের ব্যাপারে বেশি আগ্রহী। শ্রীলঙ্কার পাশাপাশি সে দেশেরও আর্থিক পরিস্থিতির দিন দিন অবনতি হচ্ছে। ইতিমধ্যেই তারা মোটা অঙ্কের ঋণ চেয়ে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (আইএমএউ)-এর দ্বারস্থ হয়েছে।

কাশ্মীরে পাক জঙ্গিদের তৎপরতা অব্যাহত থাকলেও নানাভাবেই ইসলামাবাদের তরফে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক জোড়া লাগানোর চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে। কাশ্মীরে সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদ প্রত্যাহার, ওই রাজ্য ভেঙে লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার মতো পদক্ষেপগুলির পাকিস্তানের তরফে রুটিন সমালোচনা করা হয়। অন্যদিকে, বছরের গোড়ায় গদিচ্যুত পাক প্রধানমন্ত্রী ইমরান খান সওয়াল করতে শুরু করেছেন, হিন্দুস্থানের সঙ্গে পুরনো ইস্যুগুলিকে পাশে রেখে দ্রুত কূটনৈতিক সম্পর্ক মেরামত করে দু-দেশের বাণিজ্য চালু করা দরকার।

চোখের সামনে হুড়মুড়িয়ে ভাঙল ব্রিজ, ভাসল গাড়ি! মেঘভাঙা বৃষ্টিতে বিধ্বস্ত হিমাচলপ্রদেশ

You might also like