Latest News

Namami Bharatbarsham: স্বাধীনতার অমৃত মহোৎসবে গা ভাসিয়ে সংস্কার ভারতীর অনবদ্য উপস্থাপনা ‘নমামি ভারতবর্ষম্’

দ্য ওয়াল ব্যুরো: পরাধীনতার গ্লানি মুছে আমরা আজ স্বাধীন। স্বাধীনতার ৭৫ তম বর্ষে দেশজুড়ে পালিত হচ্ছে স্বাধীনতার অমৃত মহোৎসব। সেই উৎসবে গা ভাসাল ‘সংস্কার ভারতী’! সম্প্রতি অনুষ্ঠিত হল এক অভূতপর্ব নৃত্যগীতি। নাম ‘নমামি ভারতবর্ষম্’ (Namami Bharatbarsham)।

Namami Bharatbarsham

স্বাধীনতার অমৃত মহোৎসব ও কবিগুরুর জন্মবার্ষিকী, দুই উপলক্ষ্যকে মাথায় রেখেই অনুষ্ঠান সাজিয়েছিলেন সংস্কার ভারতীর শিল্পীরা। ‘নমামি ভারতবর্ষম্’ (Namami Bharatbarsham) নামক এই নৃত্যগীতির মাধ্যমে নতুন ভারত, সমৃদ্ধশালী ভারত গড়ার আহ্বান জানিয়েছে সংস্কার ভারতী।

Namami Bharatbarsham

আরও পড়ুন: রাজস্থানের কংগ্রেসি মন্ত্রীর পুত্রকে গ্রেফতারে কেন হন্যে অমিত শাহের দিল্লি পুলিশ

দক্ষিণ কলকাতার এক মঞ্চে উপস্থাপিত হয় এই নৃত্যগীতি। শুধু তাই নয়, সংস্কার ভারতী সঙ্গীত গোষ্ঠীর শিল্পীদের সম্মিলিত কণ্ঠে রবীন্দ্রনাথের গানও ছিল অনুষ্ঠানের তালিকায়। এদিনের অনুষ্ঠানে বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী শ্রী সুধীরচন্দ্র মৈত্র মহাশয়কে সম্মাননা জানানো হয়। উপস্থিত ছিলেন সন্তুরবাদক শিল্পী পণ্ডিত তরুণ ভট্টাচার্য, সংস্কার ভারতীর কেন্দ্রীয় অধিকারী নীলাঞ্জনা রায়, সংস্কার ভারতী দক্ষিণবঙ্গ প্রান্তের সভাপতি শিক্ষাবিদ ডঃ সরূপ প্রসাদ ঘোষ প্রমুখ।

Namami Bharatbarsham

এদিনের অনুষ্ঠানে মূল আকর্ষণই ছিল নৃত্যগীতি ‘নমামি ভারতবর্ষম্’ (Namami Bharatbarsham)। এই নৃত্যগীতির মূল ভাবনার মধ্যে যেমন ছিল ভারতবর্ষের সুপ্রাচীন সংস্কৃতি বেদ-বেদান্ত, রামায়ণ মহাভারত তেমনই ছিল পরাধীন ভারতে স্বাধীনতার জন্য লড়াইয়ের ইতিহাস। শেষে মুক্তির স্বাদ। পাশাপাশি তরুণ প্রজন্মকে নতুন ভারত গড়ার লক্ষ্যে আহ্বান জানানো হয় এই নৃত্যগীতির মধ্যে দিয়ে।

Namami Bharatbarsham

রাজ্যের পাঁচটি জেলার ৫৫ জন নৃত্যশিল্পীর পরিশ্রমের ফসল ‘নমামি ভারতবর্ষম্’। বাংলা গীত, ভাষ্য রচনা ও আবহ চিত্র প্রক্ষেপণ করেছেন অমিতাভ মুখোপাধ্যায়। সুরের দায়িত্বে ছিলেন শিল্পী ধ্রুবজিৎ ভট্টাচার্য। যন্ত্রানুষঙ্গে ছিলেন অশোক বন্দ্যোপাধ্যায়।

Namami Bharatbarsham

অনুষ্ঠানে উপস্থিত হয়ে সংস্কার ভারতী দক্ষিণবঙ্গ প্রান্তের সাধারণ সম্পাদক ভরত কুণ্ডু বলেন, “স্বাধীনতার ৭৫ তম অমৃত মহোৎসব উপলক্ষ্যে আমরা বছরব্যাপী সাংস্কৃতিক নানান কাজ করছি। সংস্কার ভারতীর নৃত্য ও সঙ্গীত ধারার এই উপস্থাপনা দর্শকদের মনকে স্পর্শ করেছে। এটা আমাদের একটা পরম প্রাপ্তি।”

Namami Bharatbarsham
Namami Bharatbarsham
Namami Bharatbarsham

You might also like