Latest News

চুঁচুড়ার কুমারী পুজোয় নজির, মা দুর্গার আসনে পুজো পেল আট বছরের সাহেবা খাতুন

দ্য ওয়াল ব্যুরো: ধর্ম যার যার, উৎসব সবার। আনন্দে তো ধর্মের বাধা আসে না। বিশেষ করে দুর্গা পুজোর (Durga Puja) উল্লাসে ধর্মের গণ্ডি কোনও বাধা নয়। একসঙ্গে মিলেমিশে বাঙালির এই প্রাণের উৎসবে আনন্দ করেন হিন্দু, মুসলিম, খ্রিস্টান ও বাকিরা। ধর্মীয় সম্প্রীতির এই ধারাতেই আরও এক অসামান্য নজির তৈরি করলেন চুঁচুড়ার সারদা রামকৃষ্ণ সেবাশ্রমের লোকেরা। মুসলিম কন্যা সাহেবা খাতুনকে মহাষ্টমীর কুমারী দুর্গার আসনে বসালেন তাঁরা।

দুর্গামূর্তি নেই! মালদহের গ্রামে পুজো হচ্ছে মমতার, মুখ্যমন্ত্রীর দশ হাতে রয়েছে দশ প্রকল্প

হুগলির চুঁচুড়ার ঝিঙেপাড়ার সারদা রামকৃষ্ণ সেবাশ্রম। সেখানেই দুর্গারূপে পূজিত হয়েছে আট বছরের সাহেবা খাতুন। এর আগে তাঁর দিদিও এখানে কুমারী পুজো পেয়ে এসেছে বেশ কয়েক বছর।

সারদা রামকৃষ্ণ সেবাশ্রমের মহারাজ জানিয়েছেন, তাঁরা ঠাকুর শ্রী রামকৃষ্ণের মতে পুজো করেন। তাই এই পুজোয় তাঁদের কাছে ধর্মের কোনও বিভেদ নেই। অনায়াসেই অষ্টমীর কুমারী পুজোর আসনে বসতে পারে সাহেবা খতুনরা।

বেলুড় মঠে প্রথম স্বামী বিবেকানন্দ কুমারী পুজোর প্রচলন করেছিলেন। প্রচলিত ধারণা অনুযায়ী এই কুমারীদের মধ্যেই আবির্ভাব ঘটে মা দুর্গার। হিন্দুশাস্ত্র মতে মুনিঋষিরা কুমারীর মধ্যে প্রকৃতি দেখতেন, প্রকৃতি মানে নারী। তাই দেবীর আধার।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like