Latest News

Mursidabad: বিনামূল্যে কর্নিয়া প্রতিস্থাপন! বছর পয়লায় মহিলার চোখে দৃষ্টি ফেরালেন ডাক্তারবাবুরা

দ্য ওয়াল ব্যুরো: চোখ জুড়ে ছিল আঁধার। দেখতে পেতেন না কিছুই। বছর পয়লায় সেই আঁধার ঘুচিয়ে দিলেন ডাক্তারবাবুরা। কর্নিয়ার সফল প্রতিস্থাপন করে মহিলার চোখে দৃষ্টি ফিরিয়ে দিলেন তাঁরা (Cornea Transplant)। ঘটনাস্থল মুর্শিদাবাদ (Mursidabad)।

মুর্শিদাবাদ মেডিকেল কলেজের আই ব্যাঙ্কের পথ চলা শুরু হয়েছে সপ্তাহ খানেক আগে (Mursidabad)। এই ক’দিনের মধ্যেই সফল অস্ত্রোপচার হল সেখানে। নববর্ষের দিন কর্নিয়া প্রতিস্থাপনের মাধ্যমে দৃষ্টি ফিরে পেলেন ওই মহিলা। তাও আবার সম্পূর্ণ বিনামূল্যে।

আরও পড়ুন: র‍্যাগিংয়ের পরামর্শ দিচ্ছেন খোদ লেকচারার! বর্ধমানের কলেজে তুমুল বিতর্ক

বছর ছেচল্লিশের ওই মহিলার দুই চোখের কর্নিয়াই প্রতিস্থাপিত হয়েছে বলে জানা গেছে। এর আগে কর্নিয়া প্রতিস্থাপন করার জন্য রোগীদের মুর্শিদাবাদ থেকে কলকাতা যেতে হত। জেলায় এই অস্ত্রোপচারের ব্যবস্থা ছিল না। যাতায়াতে ৬ ঘণ্টা সময়ও যেত। তাই জেলার মধ্যেই এমন একটা জরুরি অস্ত্রোপচারের ব্যবস্থা হওয়ায় খুশি স্থানীয় বাসিন্দারা।

মুর্শিদাবাদ মেডিকেল কলেজের চিকিৎসকদের উদ্যোগেই আই ব্যাঙ্ক গড়ে উঠেছে। সেখানে চোখের সফর অস্ত্রোপচারও হল। নববর্ষের আগের দিন বৃহস্পতিবারও এক বৃদ্ধা এই অপারেশনের মাধ্যমে হারানো দৃষ্টি ফিরে পেয়েছেন। তারপর শুক্রবার ফের আরেকটি সফল প্রতিস্থাপন। পরপর দু’দিন আই ব্যাঙ্কের এমন সাফল্যে গর্বিত চিকিৎসকরাও।

এক্ষেত্রে মরণোত্তর চোখ দানের উপর বেশি করে জোর দিচ্ছেন চিকিৎসকরা। এ নিয়ে আরও সচেতন হতে হবে জনগণকে। মৃত্যুর পর ঘণ্টাখানেকের মধ্যে চোখ দান করলে সেই চোখ দিয়ে দৃষ্টিহীন একটা মানুষ আবার নতুন করে আলো ফিরে পান। দেখতে পান পৃথিবীর রং রূপ। তাই মানুষের মধ্যে মরণোত্তর চক্ষুদানের বিষয়ে আরও সচেতনতা প্রচার করার পরামর্শ দিচ্ছেন ডাক্তারবাবুরা।

You might also like